Advertisement
০২ মে ২০২৪
Diabetic Patients Diet

ডায়াবিটিসের চোখরাঙানি বাড়ছে? বিকেলের নাস্তায় সুস্বাদু কী খাবেন রইল তার হদিস

ডায়াবিটিস হলেই আগে কী কী বাদ দেবেন ভাববেন না। বরং ভাবুন, কী কী খেতে পারবেন। ডায়াবিটিসের রোগীরা খেতে পারেন, রইল এমন কয়েকটি স্ন্যাকস রেসিপির হদিস।

image of snack item

ডায়াবেটিক রোগীরাও বানিয়ে নিতে পারেন রকমারি নাস্তা। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৩৭
Share: Save:

ডায়াবিটিস রোগী এখন ঘরে ঘরে। ডায়েট থেকে শর্করা দূরে সরিয়ে রাখতে গিয়ে ভাতের পরিমাণ, চিনি, আলু বা কন্দজাতীয় খাবার যেমন কমে যায়, তেমনই কিছু ফলও বাদ পড়ে যায় খাদ্যতালিকা থেকে। দুপুর বা রাতের খাবারে মাছ, মাংস, ডাল, আনাজে পেট ভরলেও সমস্যা হয় সকাল ও বিকেলের জলখাবার নিয়ে। রোজ একই প্রাতরাশ কার আর ভাল লাগে! ডায়াবিটিস হলেই আগে কী কী বাদ দেবেন ভাববেন না। বরং ভাবুন, কী কী খেতে পারবেন। ডায়াবিটিসের রোগীরা খেতে পারবেন রইল এমন কয়েকটি স্ন্যাকস রেসিপির হদিস।

ওট্স প্যানকেক: ওট্স মিক্সিতে গুঁড়ো করে নিন। একটি পাত্রে এক কাপ ওট্স, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, টম্যাটো কুচি, ধনেপাতা কুচি, ডিমের সাদা অংশ আর খানিকটা দই দিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। অল্প তেলে প্যানকেকের মতো হালকা করে ভেজে নিলেই তৈরি ওট্স প্যানকেক।

মুগডালের চাট: এই রেসিপির জন্য গোটা মুগ ডাল সেদ্ধ কিংবা অঙ্কুরিত মুগ ডাল, দুটিই ব্যবহার করতে পারেন। একটি পাত্রে সিদ্ধ কিংবা ভেজানো মুগ ডাল, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, টম্যাটো কুচি, ধনেপাতা কুচি, স্বাদমতো নুন, লঙ্কাগুঁড়ো, চাটমশলা, গোলমরিচ আর লেবুর রস দিয়ে ভাল করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু চাট।

image of snack item

বিকেলে কিছু মুখরোচক খেতে চাইলে বানিয়ে নিতে পারেন মুগ ডালের চাট। ছবি: সংগৃহীত।

মুডলেট: ভেজানো মুগ ডাল মিক্সিতে বেটে নিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এ বার মিশ্রণটি ভাল করে ফেটিয়ে নিতে হবে। ফেটানো মিশ্রণে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ক্যাপসিকাম কুচি, ধনেপাতা কুচি, নুন, আমচুর গুঁড়ো, হালকা হাতে মিশিয়ে নিন। ফ্যানে অল্প মাখন গরম করে অমলেটের মতো গোল করে ভেজে নিলেই তৈরি মুগ ডালের অমলেট বা মুগলেট!

ডাল ইডলি: চাল দিয়ে নয়, মুগ ডাল দিয়েই বানিয়ে ফেলুন ইডলি। মুগ ডাল বেটে নিয়ে তাতে গাজর কুচি, ধনেপাতা কুচি, আধ কাপ দই আর আধ চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এ বার একটি প্যানে সামান্য তেল গরম করে তাতে এক চামচ সর্ষে, আধ চামচ হিং, কারিপাতা, ফোড়ন দিন। এ বার একটি তেলের মিশ্রণটি ডালের সঙ্গে মিশিয়ে নিন। এ বার ইডলি মেকারে ডালের মিশ্রণটি দিয়ে মিনিট ১৫ ভাপিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ডাল ইডি। সাম্বার ডালের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetic diet Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE