Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Onion

Benefits of Onion Peels: পেঁয়াজ কাটার পর খোসা ফেলে দেন? জানেন এর কত গুণ

পেঁয়াজ কাটার পর খোসার জায়গা হয় ময়লা ফেলার পাত্রে। তবে এর গুণগুলি জানলে এই ভুল আর করবেন না।

অনেকেই জানেন না পেঁয়াজের খোসারও আছে অনেক গুণ।

অনেকেই জানেন না পেঁয়াজের খোসারও আছে অনেক গুণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ২১:১৭
Share: Save:

সুস্বাদু আমিষ রান্নার একটি অপরিহার্য উপাদান হল পেঁয়াজ। বাঙালির হেঁশেলে মাছ হোক বা মাংস কিংবা ডিম, রান্নায় পেঁয়াজ না দিলে স্বাদটা কেমন যেন বদলে যায়। বাজার থেকে পেঁয়াজ কিনে এনে তা গুছিয়ে সযত্নে তুলে পেঁয়াজের খোসা ফেলে দেন। পেঁয়াজ কাটার পর খোসাগুলির জায়গা হয় আবর্জনার পাত্রে। কিন্তু অনেকেই জানেন না পেঁয়াজের খোসারও আছে অনেক গুণ।

ত্বকের যত্নে

পেঁয়াজের খোসায় রয়েছে ভিটামিন এ-সহ আরও বেশ কিছু উপাদান, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়া, নিয়মিত পেঁয়াজের খোসা যুক্ত চা খেলে ত্বকের শুষ্কতাও দূর হয়। পেঁয়াজের খোসা ত্বকের নতুন কোষ গঠনে সাহায্য করে।

আরও পড়ুন:

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে

বর্ষার সময়ে প্রায়ই সর্দি-কাশি, জ্বরে অনেকে ভুগে থাকেন। পেঁয়াজের খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ভাইরাসজনিত সমস্যা এড়াতেও পেঁয়াজের খোসা উপকারী।

পেশীর সমস্যা দূর করতে

পায়ে ব্যথার সমস্যা কিংবা পায়ের পেশীতে টান লাগলে তা থেকে মুক্তি পেতে পেঁয়াজের খোসা সেদ্ধ করে সেই জলটি খেতে পারেন। স্বাদ বাড়াতে এর সঙ্গে মেশাতে পারেন মধু্।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Peel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE