Advertisement
০৪ মে ২০২৪
Health Tips

শিশুকে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে টিফিন দেন? খুদের কোন রোগের ঝুঁকি বাড়াচ্ছেন এতে?

খাবার গরম ও টাটকা রাখার জন্য আপনি কি সন্তানের টিফিনের স্যান্ডউইচ বা রুটি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে দেন? আপনার এই ভুলে কিন্তু শিশুর শরীরের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। কেন জানেন?

খাবার গরম ও টাটকা রাখার জন্য আপনি কি সন্তানের টিফিনের স্যান্ডউইচ বা রুটি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে দেন?

খাবার গরম ও টাটকা রাখার জন্য আপনি কি সন্তানের টিফিনের স্যান্ডউইচ বা রুটি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে দেন? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১০:১২
Share: Save:

টিফিন নিয়ে খুদেদের বায়নার শেষ নেই! টিফিনে ভালমন্দ খাবার না থাকলেই সেই খাবার আবার ফিরে আসে বাড়িতে। সব মা-বাবাই চেষ্টা করেন, স্বাস্থ্যকর অথচ সুস্বাদু হবে এমন কোনও পদ শিশুদের জন্য তৈরি করে দিতে। প্রয়োজনে টিফিন না খেলে শাসনও করেন অভিভাবকেরা। কখনও ভেবে দেখেছেন কি, এই টিফিন দেওয়ার মধ্যে কোনও ত্রুটি থেকে যাচ্ছে কি না?

খাবার গরম ও টাটকা রাখার জন্য আপনি কি সন্তানের টিফিনের স্যান্ডউইচ বা রুটি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে দেন? আপনার এই ভুলে কিন্তু শিশুর শরীরের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

১) অ্যালুমিনিয়ামের ফয়েলে ঘণ্টা দুয়েকের বেশি খাবার রাখলে ধীরে ধীরে খাবারে মিশতে থাকে অ্যালুমিনিয়াম। তা শরীরের জিঙ্ক প্রতিস্থাপিত করে। জিঙ্ক প্রতিস্থাপনের ফলে শরীরে ইনসুলিনের ভারসাম্যে বিগড়ে যায়। ফলে শিশুদের শরীরে ডায়াবিটিসের সমস্যা হানা দিতে পারে। পুষ্টিবিদদের মতে, অনেক শিশু জুভেনাইল ডায়াবিটিসে আক্রান্ত হয়, তার অন্যতম কারণ এই অ্যালুমিনিয়ামের ফয়েলে খাবার পুড়ে দেওয়া।

২) মস্তিষ্কের টিস্যুতে অতিরিক্ত অ্যালুমিনিয়াম জমা হলে অ্যালাঝাইমার্সে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। মস্তিষ্কের কোষগুলির বৃদ্ধিতে বাধা আসে। শরীরে অ্যালুমিনিয়ামের মাত্রা বেড়ে গেলে হাড়ের সমস্যাও দেখা দিতে পারে।

দীর্ঘ দিন এই অভ্যাসের কারণে শরীরে অ্যালুমিনিয়াম জমতে থাকলে মুশকিল।

দীর্ঘ দিন এই অভ্যাসের কারণে শরীরে অ্যালুমিনিয়াম জমতে থাকলে মুশকিল। ছবি: শাটারস্টক।

৩) গরম খাবার অ্যালুমিনিয়াম ফয়েলে দীর্ঘ ক্ষণ মোড়া থাকলে খাবারের সঙ্গে অ্যালুমিনিয়াম মিশে যায়। অল্প মাত্রায় শরীরে অ্যালুমিনিয়াম প্রবেশ করলে তেমন ক্ষতি হয় না। কিন্তু দীর্ঘ দিন এই অভ্যাসের কারণে শরীরে অ্যালুমিনিয়াম জমতে থাকলে মুশকিল।

৪) অ্যালুমিনিয়ামে খাবার মোড়া থাকলে সেই খাবারে অক্সিজেনের প্রবাহ হয় না, ফলে দীর্ঘ ক্ষণ এই অবস্থায় খাবার পড়ে থাকলে সেই খাবারে ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়।

পুষ্টিবিদদের মতে, অ্যালুমিনিয়ামের ফয়েলের চেয়ে ঢের বেশি স্বাস্থ্যকর স্টিলের পাত্র। ভাল মানের স্টিলের পাত্রও শরীরের জন্য ভাল। তাই ব্যবহার করুন সে রকমই টিফিন বক্স। শিশুর খাবারও পুরে দিন তাতেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips aluminium foil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE