Advertisement
০৪ মে ২০২৪
Hernia Symptoms

হার্নিয়া কী? কাদের এই রোগের ঝুঁকি বেশি? কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন?

হার্নিয়া শব্দটির সঙ্গে পরিচিত হলেও রোগটি আদতে কী, সে বিষয়ে স্পষ্ট ধারণা নেই অনেকেরই। কী এই রোগ?

symbolic image of Hernia symptoms

ছেলেদের গোনাড অঙ্গে দুর্বলতা সৃষ্টি হলে গ্রোইন হার্নিয়া হতে পারে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৮
Share: Save:

চারপাশে অনেকেরই হার্নিয়ার অস্ত্রোপচার হচ্ছে বলে শোনা যায়। কিন্তু এত পরিচিত অসুখ নিয়েও ভ্রান্ত ধারণা প্রচুর। অনেকেই মনে করেন, এই রোগ কেবল পুরুষদের হয়। আবার অনেকে ভেবে নেন, হার্নিয়া নিয়ে মাথা না ঘামালেও চলে। এত ভুল ভাবনার জন্য তাঁরা সময়মতো চিকিৎসকের কাছে আসেন না। ফলে পরিস্থিতি জটিল হয়।

হার্নিয়া ঠিক কী?

একটি বালতির মধ্যে ফুটো হয়ে গেলে জল বাইরে বেরিয়ে আসবে। হার্নিয়ার ক্ষেত্রেও ঠিক তেমনটাই হয়। পেটের পিছনের দিকে থাকে হাড়, সামনে রয়েছে পেশি। তার ভিতরে থাকে অন্ত্র, নালি, চর্বি ইত্যাদি। কিন্তু পেটের মধ্যে কোথাও ফুটো হয়ে গেলে এই ভিতরের পদার্থগুলি বাইরে বেরিয়ে আসতে চাইবে। একেই হার্নিয়া বলে।

প্রাইমারি হার্নিয়া: ছেলেদের গোনাড অঙ্গে দুর্বলতা সৃষ্টি হলে গ্রোইন হার্নিয়া হতে পারে। পরিণতবয়স্ক পুরুষের ক্ষেত্রে এই হার্নিয়া বেশি হয়। স্থূলতার কারণে নাভিতেও হার্নিয়া হতে পারে। বেশ কয়েক বার গর্ভবতী হলে মহিলাদের তলপেটের অংশ দুর্বল হয়ে যেতে পারে। ব্যায়াম না করলে মেয়েদের তলপেট কমজোরি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। হতে পারে আম্বিলিক্যাল হার্নিয়া।

symbolic image of Hernia symptoms.

যে কোনও অস্ত্রোপচারের পরেই এই হার্নিয়া হতে পারে। প্রতীকী ছবি।

সেকেন্ডারি বা ইনসিশনাল হার্নিয়া: অস্ত্রোপচারের পরবর্তী সময় কোনও কারণে সেলাই খুলে গেলে ইনসিশনাল হার্নিয়া হতে পারে। মহিলাদের সিজ়ারিয়ান সেকশন বা হিস্টেরেক্টমির পর তলপেটে এই প্রকার হার্নিয়া দেখা যায়। যে কোনও অস্ত্রোপচারের পরেই এই হার্নিয়া হতে পারে। ক্যানসার রোগীর অস্ত্রোপচারের পরে শারীরিক দুর্বলতার জন্য ঘা না শুকোলেও হার্নিয়া হয়। পেটে ফুটো বা সংক্রমণের জরুরিভিত্তিক অস্ত্রোপচারের পরেও ঘা পেকে হার্নিয়া হতে পারে।

কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

কুঁচকিতে, নাভির কাছে বা পুরনো অস্ত্রোপচারের ক্ষতের কাছে কোনও ফোলা ভাব থাকলে, সেখানে ব্যথা হলে হার্নিয়া হতে পারে। এ ছাড়া কোনও ভারী জিনিস তুলতে গেলে ব্যথা, মলত্যাগে সমস্যা, সারা ক্ষণ পেট ভার হয়ে থাকা হার্নিয়ার উপসর্গ হতে পারে।

কাদের ঝুঁকি বেশি?

বয়স্কদের ওজন বেশি হলে কিংবা অন্তঃসত্ত্বাদের এই রোগের ঝুঁকি বেশি। অস্ত্রোপচার হলে, পরিবারে কারও হার্নিয়া থাকলে অথবা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও হার্নিয়ার সমস্যায় ভুগতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hernia Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE