Advertisement
০৪ মে ২০২৪
Protein Rich Fruits

নিরামিষ খান? শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে খেতে পারেন ৫ ফল

প্রোটিন-সমৃদ্ধ ফলেরও কিন্তু অভাব নেই। নিয়ম করে তেমন কয়েকটি ফল যদি খাওয়া যায়, তা হলে ভিতর থেকে ফিট থাকবে শরীর। কোন ফলে প্রোটিনের পরিমাণ সবচেয়ে বেশি?

Symbolic image.

ফলেও আছে ভরপুর প্রোটিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫১
Share: Save:

মাছ, মাংস, ডিম— সবগুলিতেই প্রোটিন রয়েছে ভরপুর পরিমাণে। আসলে প্রোটিন-সমৃদ্ধ খাবার বললেই এগুলির কথাই মাথায় আসে। আমিষ খাবারে প্রোটিনের পরিমাণ নিঃসন্দেহে বেশি। তবে তার মানে এই নয় যে প্রোটিন নিরামিষ কোনও খাবারে থাকে না। প্রোটিন-সমৃদ্ধ ফলেরও কিন্তু অভাব নেই। নিয়ম করে তেমন কয়েকটি ফল যদি খাওয়া যায়, তা হলে ভিতর থেকে ফিট থাকবে শরীর। কোন ফলে প্রোটিনের পরিমাণ সবচেয়ে বেশি?

১)কমলালেবু

বাঙালির কাছে শীতকাল মানেই পিকনিক আর কমলালেবু। কমলালেবু খাদ্যগুণের দিক থেকেও এগিয়ে। প্রতি ১০০ গ্রাম কমলালেবুতে থাকে ০.৯ গ্রাম প্রোটিন।

২) কলা

কলাতে থাকে প্রচুর পরিমাণ পটাশিয়াম। আরও নানা ধরনের উপাদানের মধ্যে রয়েছে প্রোটিনও। ১০০ গ্রাম কলায় থাকে ১.১ গ্রাম প্রোটিন। শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করতে নিয়ম করে কলা খেতে পারেন।

৩) কিশমিশ

আঙুর ফল শুকিয়ে তৈরি হয় কিশমিশ। পায়েস হোক বা পোলাও, কিশমিশ দিতেই হবে। প্রতি ১০০ গ্রাম কিসমিসের মধ্যে থাকে ৩ গ্রাম প্রোটিন।

৪) খেজুর

বাঙালি চাটনিতে খেজুর জনপ্রিয় উপকরণ। শুধু খেজুর খেতেও ভালবাসেন অনেকেই। খেজুরের প্রতি ১০০ গ্রামে থাকে ২.৪৫ গ্রাম প্রোটিন। এ ছাড়াও থাকে ৮ গ্রাম ফাইবার। ফলে হজমক্ষমতা উন্নত করার ছাড়াও ফিট থাকতেও খেজুর সত্যিই উপকারী।

৫)পেয়ারা

পেয়ারা যেমন সুস্বাদু ফল, তেমনই উপকারি। পেয়ারার রস বা জ্যামও বেশ জনপ্রিয়। প্রতি ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২.৬ গ্রাম প্রোটিন। প্রোটিন ছাড়াও পেয়ারায় রয়েছে ভিটামিন সি। দীর্ঘ দিন সুস্থ থাকতে পেয়ারা খেতে হবে নিয়ম করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE