Advertisement
২৭ জুলাই ২০২৪
Nasal congestion

ড্রপ ব্যবহার করেও বন্ধ নাক খুলছে না? ঘরোয়া উপায়ে এক বার চেষ্টা করে দেখতে পারেন

বন্ধ নাক খোলার জন্য অনেকেই নানা রকম ড্রপ ব্যবহার করেন। তাতে যে সব সময় সুফল পাওয়া যায়, তা নয়। বরং বন্ধ নাক খোলার ঘরোয়া কিছু উপায় রয়েছে। সেগুলি জেনে রাখা জরুরি।

Symbolic Image.

বন্ধ নাক খোলার ঘরোয়া সমাধান। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৯:১৫
Share: Save:

শীতকালে সর্দি-কাশি, নাক বন্ধের সমস্যা লেগেই থাকে। তবে শুধু শীতকাল নয়, বর্ষাতেও এই সমস্যার বাড়বাড়ন্ত হয়। ঠান্ডা লেগে জ্বর, সর্দি-কাশি নিয়ে ভুগছেন অনেকেই। সেই সঙ্গে নাকবন্ধের সমস্যা তো রয়েছেই। সবচেয়ে বেশি অস্বস্তি হয় এটা নিয়েই। নাক বন্ধ হয়ে গেলে কোনও কাজেই মন বসে না। খাওয়াদাওয়াতেও অরুচি হয়। শ্বাস নিতে সমস্যা হয়। অনেকেই বন্ধ নাক খোলার জন্য নানা রকম ড্রপ ব্যবহার করেন। তাতে যে সব সময় সুফল পাওয়া যায়, তা নয়। বরং বন্ধ নাক খোলার ঘরোয়া কিছু উপায় রয়েছে। সেগুলি জেনে রাখা জরুরি।

রসুন

এক কাপ জলে দু’তিন কোয়া রসুন ফুটিয়ে নিন। এর সঙ্গে মেশান আধ চামচ হলুদ গুঁড়ো। এই জল খেলে নাক পরিষ্কার হয়ে যাবে। কাঁচা রসুন চিবিয়ে খেলেও উপকার পাবেন।

image of Garlic.

রসুনের গুণেই খুলবে বন্ধ নাক। ছবি: সংগৃহীত।

অ্যাপল সিডার ভিনিগার

এক কাপ গরম জলে দুই টেবিল চামচ ভিনিগার ও এক টেবিল চামচ মধু মিশিয়ে খেলে মিউকাস পরিষ্কার হবে। দিনে দুই থেকে তিন বার খান। সর্দি সম্পূর্ণ কমে যাবে।

গরম জল

গরম জলে ভাপ নিতে পারেন। পরিষ্কার কাপড় গরম জলে ভিজিয়ে মুখের উপর ১০ থেকে ১৫ মিনিট চাপা দিয়ে রাখুন। গরম জলে স্নান করলেও উপকার পাবেন।

গোলমরিচ

বন্ধ নাক খুলতে অব্যর্থ গোলমরিচ। হাতের তালুতে অল্প একটু গোলমরিচ গুঁড়ো নিয়ে সামান্য সর্ষের তেল দিন। আঙুলে লাগিয়ে নাকের কাছে ধরুন। হাঁচি হবে। সেই সঙ্গেই নাক, মাথা পরিষ্কার হয়ে ঝরঝরে লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nasal congestion Nose Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE