Advertisement
০৬ মে ২০২৪
Mouth Ulcer

মুখের ঘা নিয়ে দীর্ঘ দিন ধরে ভুগছেন? ঘরোয়া উপায়ে সেরে উঠবেন কী করে?

অনেকেই দীর্ঘ দিন ধরে মুখের ঘা নিয়ে ভুগতে থাকেন। ঘরোয়া উপায়েও এর সমাধান রয়েছে। সেগুলি জানলে সুস্থ হয়ে উঠবেন দ্রুত।

Symbolic Image.

অনেকেই দীর্ঘ দিন ধরে মুখের ঘা নিয়ে ভুগতে থাকেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১৭:২১
Share: Save:

মুখের মধ্যে ঘা হলে সব সময় বোঝা যায় না। ঠোঁটের তলায়, মুখগহ্বরের ভিতরে ছোট ছোট ঘা এবং আরও অনেক উপসর্গ দেখলে বোঝা যায়। এই ধরনের সমস্যা কিছু দিন পর আপনা থেকেই সেরে যায়। কিন্তু সবার ক্ষেত্রে নয়। অনেকেই দীর্ঘ দিন ধরে মুখের ঘা নিয়ে ভুগতে থাকেন। কারও কারও আবার সারতেও সময় লাগে বেশ কিছুটা। ওষুধ খেলে কিছু দিনে সেরে যায় ঠিকই। কিন্তু ঘরোয়া উপায়েও এর সমাধান রয়েছে। সেগুলি জানলে সুস্থ হয়ে উঠবেন দ্রুত।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান

যে কোনও রকম সংক্রমণ দূর করতে এবং প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া অত্যন্ত জরুরি। মুখের ঘা দূর করতেও তাই ভরসা রাখতে হবে এই ধরনের খাবারের উপর। শুধু ভিটামিন সি নয়, খেতে হবে ভিটামিন বি-ও। দুধ ও দুগ্ধজাত খাবার, মটরশুঁটি, ডাল ও পালংশাক খেতে পারেন নিয়মিত। নিয়মিত ফল খেলেও মিলতে পারে সমাধান।

Image of Coconut Oil

মুখের ঘা সারাতে নারকেল তেল দিয়ে কুলকুচি করতে পারেন। ছবি: সংগৃহীত।

জিঙ্ক সমৃদ্ধ খাবার

কাজু, সূর্যমুখীর বীজ, কুমড়োর বীজ ও বিটের মতো সব্জি খেতে পারেন, এই ধরনের খাবারে প্রচুর পরিমাণ জিঙ্ক থাকে। ফলে জিঙ্কের ঘাটতি থেকে ঘা হলে সহজেই সেরে যাবে সেই ঘা।

নারকেল তেল

মুখের ঘা বেশি দিন ফেলে রাখা ঠিক নয়। ক্যানসারের ঝুঁকি থেকে যায়। তাই যে ভাবেই হোক, মুখের ঘা সারাতেই হবে। ওষুধ খেলেও অনেক সময় এই ঘা সারতে অনেক সময় লেগে যায়। তার চেয়ে ঘরোয়া উপায়ে কিন্তু সারানোর পথ রয়েছে। নারকেল তেল হতে পারে অন্যতম সমাধান। মুখের ঘা সারাতে নারকেল তেল দিয়ে কুলকুচি করতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mouth Ulcer Mouth Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE