Advertisement
১৭ জুন ২০২৪
Constipation In Children

কোষ্ঠকাঠিন্যের জন্য খুদে কিছুই খেতে চাইছে না? ওষুধ ছাড়াই কী ভাবে হবে সমস্যার সমাধান

খাওয়াদাওয়ার অনিয়ম, পর্যাপ্ত জল না খাওয়ার জন্য শিশুদের কোষ্ঠকাঠিন্য হওয়া স্বাভাবিক। তবে শিশুদের ক্ষেত্রে কেবল দাওয়াইয়ের ভরসায় থাকলে হবে না। জেনে নিন, কী করলে এই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে নিষ্কৃতি মিলবে।

ঘরোয়া উপায় কী ভাবে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবে শিশুরা?

ঘরোয়া উপায় কী ভাবে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবে শিশুরা? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ০৯:২৮
Share: Save:

অনেক সময়েই মায়েরা অভিযোগ করেন তাঁদের শিশুরা নাকি কিছুই খেতে চায় না। ভাল-মন্দ খাবার বানিয়ে দিলেও কিছুই মুখে তুলতে চায় না খুদে। চিকিৎসকেরা বলেন শিশুরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে অনেক সময় মুখে অরুচি আসে তাদের। সপ্তাহে তিন বারের কম মলত্যাগ করলে, তাদের পেট ব্যথা হলে বুঝতে হবে খুদে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছে। খাওয়াদাওয়ার অনিয়ম, পর্যাপ্ত জল না খাওয়ার জন্য শিশুদের কোষ্ঠকাঠিন্য হওয়া স্বাভাবিক। তবে শিশুদের ক্ষেত্রে কেবল দাওয়াইয়ের ভরসায় থাকলে হবে না। কী করলে এই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে নিষ্কৃতি মিলবে?

১) শিশুকে বেশি করে জল খাওয়াতে হবে। শরীরে জলের ঘাটতি হলেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে। তাই শিশুর জল খাওয়ার বিষয়টি নজরে রাখুন। প্রয়োজনে সুন্দর দেখতে একটি বোতল কিনে দিন।

২) খুদেকে ফাইবারে সমৃদ্ধ শাকসব্জি ও ফল বেশি করে খাওয়াতে হবে। কলা, স্ট্রবেরি, দই, চিয়াবীজ মিক্সিতে ঘুরিয়ে শিশুকে খাওয়াতে পারেন, উপকার পাবেন। এই সব খাবার না খেতে চাইলে সব মিলিয়ে সুস্বাদু পুডিং বানিয়ে দিতে পারেন।

৩) শিশু রাতে ঘুমোতে যাওয়ার সময় ১/২ চা চামচ ঘি-র সঙ্গে এক গ্লাস গরম দুধ খাওয়ালে উপকার পাবেন।

৪) রাতে ঘুমোতে যাওয়ার আগে পেটের উপর ডান দিক থেকে বাঁ দিক, এই অভিমুখে হিং মাখালেও খুদে গ্যাস সমস্যা থেকে রেহাই পেতে পারে।

৫) খুদে ঠিক করে খাবার চিবিয়ে না খেলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়তে পারে। তাই এই সময় সেদ্ধ করা খাবার চটকে খাওয়াতে পারেন।

৬) চিপ্‌স, ভাজাভুজি ও মিষ্টির পরিমাণ কমিয়ে বাড়িতে তৈরি করা হালকা টাটকা খাবার খাওয়ালে উপকার পাবেন।

৭) গরমের ছুটি চলছে। এই সময় শিশুদের বেশির ভাগ সময়টা এখন বাড়িতেই কাটে। চেষ্টা করুন শিশুকে বাইরে খেলতে নিয়ে যাওয়ার। মুঠোফোন নির্ভর না হয়ে বাইরে গিয়ে খেলাধূলার অভ্যাস করান।

প্রত্যেক শিশুর খাওয়ার ধরন আলাদা। তাই খাদ্যাভ্যাসে কোনও রকম বদল আনার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Constipation In Children Constipation Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE