Advertisement
১৯ জুলাই ২০২৪
Moring Person

রোজ সকালে উঠতে দেরি হয়ে যাচ্ছে? রোজের অভ্যাসে কোন ৩ বদল আনলেই হবে মুশকিল আসান

দেরি করে ওঠার অভ্যাসে তাই বদল আনা জরুরি। কিন্তু সেটাও তো সহজ নয়। তবে কিছু নিয়ম মানতে পারলে সকালে ওঠার অভ্যাস তৈরি হয়ে যাবে।

সকাল সকাল ঘুম থেকে উঠুন।

সকাল সকাল ঘুম থেকে উঠুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৯:৫১
Share: Save:

অফিস থেকে সন্ধের মধ্যে বাড়ি ফিরে এলেও, দু’চোখ বুজতে রাত গড়িয়ে যায়। সিনেমা দেখা কিংবা প্রিয়জনের সঙ্গে গল্পগুজব করতে গিয়ে প্রায়দিনই এমন হয়। একটানা এমন অভ্যাসে শরীরের অন্দরে গোলমাল বাঁধে। তা ছাড়া রাত করে ঘুমোনোর কারণে সকালে উঠতেও দেরি হয়ে যায়। সেটাই সবচেয়ে সমস্যার। এ দিকে চিকিৎসকেরা বলেন, যত দ্রুত সকাল শুরু করা যায়, ততই ভাল। দেরি করে ওঠার অভ্যাসে তাই বদল আনা জরুরি। কিন্তু সেটাও তো সহজ নয়। তবে কিছু নিয়ম মানতে পারলে সকালে ওঠার অভ্যাস তৈরি হয়ে যাবে।

১) রোজ সকাল ৬টা নাগাদ ঘুম থেকে ওঠা এবং ১০টার পর ঘুমিয়ে পড়াই শরীরের পক্ষে শ্রেয়। কিন্তু এক দিনে এত বড় বদল করতে যাবেন না। তা হলে মুশকিল হয়ে যাবে। তার চেয়ে একটু একটু করে নিজের ঘুমের সময়টা মানিয়ে নিন।

২) কোন সময়ে ঘুমোতে যাচ্ছেন এবং কোন সময়ে উঠবেন, তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ রোজ একই সময়ে ঘুমোনো এবং একই সময়ে ঘুম থেকে ওঠা। না হলে শরীরের সমস্যা হবেই।

৩) ঘুমোনোর অন্তত দু’ঘণ্টা আগে রাতের খাবার সেরে নিন। রাতের খাবারে যত কম তেল-মশলাযুক্ত খাবার খেতে পারবেন, তত ভাল। ঘুমের আগে গ্রিন টি বা ক্যামোমাইল টি খেলে ঘুম আসতে সুবিধা হবে। তাড়াতাড়ি ঘুমিয়ে পড়লে, সকালে উঠতেও সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Morning Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE