Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ear Care Tips

Ear care tips: স্নানের সময়ে কানে জল ঢুকে বিপত্তি? কী করলে মিলবে রেহাই

কানে জল ঢুকলে সংক্রমণের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। জেনে নিন কানে জল জল ঢুকলে কী করলে মিলতে পারে স্বস্তি।

কানে জল ঢুকলে সংক্রমণের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

কানে জল ঢুকলে সংক্রমণের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১২:৫০
Share: Save:

স্নানের সময় সামান্য অসাবধানতায় কানে জল ঢুকে যেতে পারে যে কারওই। বিশেষত বাচ্চাদের ক্ষেত্রে এই সমস্যায় প্রায়ই দেখা যায়। অল্পস্বল্প জল ঢুকলে অত অসুবিধা হয় না। কিন্তু অনেকটা জল ঢুকে গেলে সারা দিন থাকে অস্বস্তি। বহু চেষ্টাতেও সেই জল বার করা যায় না। সে ক্ষেত্রে কান বন্ধ হয়ে যাওয়া, কানে যন্ত্রণা তো রয়েইছে, এমনকি, জলের পরিমাণ বেশি হলে সংক্রমণের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

জেনে নিন কানে জল ঢুকলে কী করলে মিলতে পারে স্বস্তি।

  • যে কানে জল ঢুকেছে, সে দিকে মাথাটি কাত করুন। তার পর হাতের তালু কানের উপরে রেখে চাপ দিন। এ বার হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা জল বেরিয়েছে। এ ভাবে বেশ কয়েকবার করুন।
  • লম্বা শ্বাস নিন, এ বার আঙুল দিয়ে নাক বন্ধ করুন। এ বার বন্ধ নাক দিয়েই নিঃশ্বাস ফেলার চেষ্টা করুন। খুব জোরে বল প্রয়োগ করতে হবে না, সাধারণত যে ভাবে নিঃশ্বাস ফেলেন সে ভাবে ফেললেই হবে। কানে আওয়াজ শুনতে পাবেন। তখনই বুঝবেন যে জল বেরিয়ে বন্ধ কান ঠিক হয়ে গিয়েছে।
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • চুইং গাম জাতীয় জিনিস চিবিয়ে খান। চুইং গাম চিবানোর সময় দাঁত, মাড়ি ও কানের পাশের পেশিগুলির ওঠাপড়ায় কানের জল বেরিয়ে আসবে। বন্ধ কান খুলে যাবে।
  • যে কানে জল ঢুকেছে, সেই কানটিতে বালিশ চাপা দিয়ে শুয়ে থাকুন এবং সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন। ঘুম ভাঙলে দেখবেন সমস্যা অনেকটাই মিটেছে।
  • এ ক্ষেত্রে হেয়ার ড্রায়ারও ব্যবহার করতে পারেন। কানে গরম হাওয়া দিলেও স্বস্তি মিলতে পারে।

তবে এতেও সমস্যা না মিটলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। বাজারচলতি কানের ড্রপ কিনে ব্যবহার করবেন না। বরং চিকিৎসকের পরামর্শ মেনেই ওষুধ ও ড্রপ ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ear Care Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE