Advertisement
২৫ এপ্রিল ২০২৪
summer

Grapefruit: গরমে বাতাবি লেবু খেলে কী উপকার মিলবে

গরম বাড়ছে। প্রায় দিনই দাঁতে কিছু কাটতে ইচ্ছা করে না। এমন কি‌ছু খাবার বেছে নিতে হবে, যা এ সময়ে শরীর সুস্থ রাখতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ১৮:৫৪
Share: Save:

গরম মানেই খাওয়ায় অনীহা। কখনও হালকা ফল-সব্জি। কখনও বা তা-ও নয়। তেল-মশলা তো একেবারেই খেতে ইচ্ছা করে না। এখন যা গরম বাড়ছে, তাতে প্রায় দিন দাঁতে কিছু কাটতে ইচ্ছা করে না। কিন্তু একেবারে না খেয়ে থাকলেও তো চলে না। বরং এমন কি‌ছু ধরনের খাবার বেছে নিতে হবে, যা এ সময়ে শরীর সুস্থ রাখতে পারে।

অনেকে গরমকালে রাত ও দুপুরে ভাত খান। বিশেষ করে পানতা খাওয়ার চল আবার নতুন করে ফিরছে। কিন্তু কাজের ফাঁকে টুকটাক খিদে পেলে, তখন কী করবেন? শরীর ঠিক রাখতে পুষ্টিকর কিছু খাবার খাওয়াও তো জরুরি।

অল্প কিছু খেতে ইচ্ছা হলে এ সময়ে খাওয়া যায় কয়েক ধরনের ফল। আম, আঙুর, পাকা পেঁপে তো খাবেনই। তবে এই তালিকায় রাখতে পারেন আরও একটি ফল। তা হল বাতাবি লেবু।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গরমকালে কেন খাবেন বাতাবি লেবু?

গরমে ঘাম বেশি হয়। তার সঙ্গে শরীর থেকে প্রচুর পরিমাণ জল বেরিয়ে যায়। ফলে এমন ধরনের খাবার খাওয়া উচিত যাতে প্রচুর পরিমাণ জল থাকে। বাতাবি লেবুতে অনেকটা পরিমাণ জল থাকে। ফলে এই খাদ্য শরীর আর্দ্র রাখে।

বাতাবি লেবুতে অনেকটা পরিমাণ ভিটামিন সি এবং পটাশিয়াম থাকে। তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই সময়ে নানা ধরনের রোগের প্রকোপ বাড়ে। ফলে প্রতিরোধশক্তি যত মজবুত হয়, ততই ভাল।

বাতাবি লেবুতে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণও বেশি। ত্বকের যত্ন নেয় এই লেবু। এই ফলে প্রচুর পরিমাণ ফাইবারও থাকে। গরমকালে যাতে হজমের গোলমাল লেগে থাকে, তাঁদের জন্যও বেশ কার্যকর এই ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer Fruits water humidity Vitamin C
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE