Advertisement
০৭ মে ২০২৪
Health

পুজোর আগে পেটের বেহাল দশা? হাল ফেরাতে পারে নিমপাতা

এক নয়, নিমের ভেষজগুণের সংখ্যা একাধিক। নিমে প্রায় ১৪০ রকমের সক্রিয় উপাদান রয়েছে, যেগুলি অ্যান্টি-অক্সিড্যান্ট ও প্রদাহনাশক হিসাবে অত্যন্ত কার্যকর।

Symbolic Image.

নিমপাতা খেলে পেটের পোকা মরে, সত্যিই কি তাই? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৩
Share: Save:

একটা সময়ে নিয়ম করে সপ্তাহে এক দিন নিমপাতা খাওয়ার নিয়ম ছিল ছোটবেলায়। স্বাদ এতটাই তিক্ত যে, খাওয়ার সময় এলেই খাটের তলায় লুকিয়ে থাকত ছেলেপিলের দল। কিন্তু মায়েরাও ছাড়ার পাত্র নন। ধরেবেঁধে নিমপাতা বাটা খাইয়ে তবেই ক্ষান্ত হতেন। ছোট থেকেই শুনে এসেছেন, নিমপাতা খেলে পেটের পোকা মরে, সত্যিই কি তাই? চিকিৎসকেরা বলছেন, এক নয়, নিমের ভেষজগুণের সংখ্যা একাধিক। নিমে প্রায় ১৪০ রকমের সক্রিয় উপাদান রয়েছে, যেগুলি অ্যান্টি-অক্সিড্যান্ট ও প্রদাহনাশক হিসাবে অত্যন্ত কার্যকর। কৃমিনাশক হিসাবেও কাজ করে নিম। এ ছাড়া আর কী কী গুণ রয়েছে নিমের?

Symbolic Image.

কী কী গুণ রয়েছে নিমের? ছবি: সংগৃহীত।

১) লিভারের যত্নে

রোজ সকালে খালি পেটে ঈষদুষ্ণ জল খাওয়ার অভ্যাস রয়েছে। সে সময়েই কয়েকটি নিমপাতা চিবিয়ে খেয়ে নিতে পারেন। নিমের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ অক্সিডেটিভ স্ট্রেসের পরিমাণ কমাতে সাহায্য করে। যার ফলে লিভারের টিস্যুর ক্ষয়ক্ষতি এড়িয়ে চলা যায়। লিভার থেকে নিঃসৃত উৎসেচকগুলি ক্ষরণের মাত্রাও স্বাভাবিক থাকে।

২) অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে

রোগা হতে চাইছেন অথচ বিপাকহার ভাল নয়। কড়া ডায়েট করেও কিন্তু কোনও লাভ হবে না। বিপাকহার উন্নত করতে গেলে অন্ত্রে থাকা ভাল ব্যাক্টেরিয়াগুলির পরিমাণ বাড়িয়ে তোলা প্রয়োজন। নিয়মিত নিমপাতা খেলে অন্ত্রে থাকা খারাপ ব্যাক্টেরিয়াগুলিকে ধ্বংস করে ভাল ব্যাক্টেরিয়ার পরিমাণ বাড়িয়ে তোলে।

৩) রক্তে শর্করা নিয়ন্ত্রণে

রক্তে ইনসুলিনের ক্ষরণ বাড়িয়ে তুলতে সাহায্য করে নিমপাতা। খালি পেটে হোক বা গরম ভাতে, নিয়মিত নিমপাতা খাওয়ার অভ্যাসে রক্তে থাকা নানা দূষিত পদার্থ দূর হয়ে যায়।

কী ভাবে খাবেন নিমপাতা?

কাঁচা নিমপাতা চিবিয়ে খেতে পারেন না অনেকেই। সে ক্ষেত্রে নিমপাতার রস করে, বেটে বড়ি করে বা সামান্য ঘি দিয়ে কড়াইতে নেড়েচেড়ে খাওয়া যেতেই পারে। রক্তে শর্করার পরিমাণ যদি আগে থেকেই কম থাকে বা ওঠানামা করে, সে ক্ষেত্রে পুষ্টিবিদের পরামর্শ নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Neem Neem benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE