Advertisement
০৩ মে ২০২৪
Kadha For Monsoon

বর্ষায় বারে বারে জ্বরে ভুগছেন? রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এক পানীয়েই হবে কাজ

বর্ষায় স্যাঁতসেতে আবহাওয়ার জন্য কিছু ছত্রাকঘটিত সমস্যা, জ্বর, সর্দি-কাশি মাঝেমধ্যেই কাবু করে আমাদের। বর্ষায় শরীর চাঙ্গা করার জন্য স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি আর বাড়তি কিছু জরুরি।

কোন পানীয় খেলেই বর্ষায় জব্দ হবে রোগবালাই?

কোন পানীয় খেলেই বর্ষায় জব্দ হবে রোগবালাই? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৬:১৬
Share: Save:

প্রখর গরম থেকে রক্ষা পাওয়া, খিচুড়ি-ইলিশের আস্বাদ, বৃষ্টি হলে জানলার দিকে ঘণ্টার পর ঘণ্টা তাকিকে থাকা— এই সব কিছু যদি বর্ষার ভাল দিক হয়, তবে জল-কাদা, জামা-কাপড় শুকনো করার অসুবিধা, নানা অসুখ, অবশ্যই এই মরসুমের খারাপ দিক। এ ছাড়া এই বর্ষায় ভিজে ও স্যাঁতসেতে আবহাওয়ার জন্য কিছু ছত্রাকঘটিত সমস্যা, ঘন ঘন জ্বর, সর্দি-কাশি মাঝেমধ্যেই কাবু করে দেয় আমাদের। এই মরসুমে শরীর চাঙ্গা করার জন্য স্বাস্থ্যকর খাওয়াদাওয়া ও শরীরচর্চার পাশাপাশি নিয়ম করে কাড়া বানিয়ে খাওয়াও জরুরি।

গোলমরিচ, লবঙ্গ, আদা, হলুদগুঁড়ো, তুলসি পাতা, দারচিনির মতো নানা মশলা দিয়ে তৈরি হয় কাড়া। শরীরকে বিভিন্ন রোগের সঙ্গে লড়তে সাহায্য করে। এতে ব্যবহৃত এক-একটি মশলার এক-এক রকম গুণ। হলুদ যেমন ভরপুর অ্যান্টি-অক্সিডেন্টে। আদা ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়ার শক্তি জোগায়। বাকি সব মশলা একে অপরের সঙ্গে মিলে যে কোনও সংক্রমণে শরীরকে সতেজ রাখতে সাহায্য করে।

কী ভাবে বানাবেন কাড়া?

উপকরণ:

জল: ৩ লিটার

তুলসি পাতা: এক মুঠো

আদাবাটা: এক চা চামচ

লবঙ্গ: ২টি

দারচিনি: ১ ইঞ্চি

গোলমরিচ: ১ চা চামচ

হলুদগুঁড়ো: ১ চা চামচ

প্রণালী:

কা়ড়া বানানো কঠিন নয়। একটি পাত্রে জল ঢেলে ভাল করে ফুটিয়ে নিন। জল ফুটে গেলে তার মধ্যে সব মশলা দিয়ে দিন। আবার ভাল করে ফুটতে দিন বেশ কিছু ক্ষণ। মিনিট পাঁচেক পরে জল নামিয়ে নিয়ে ছেঁকে নিন। কাড়া তৈরি! এ বার একটি পাত্রে রেখে দিন। রোজ সকালে এক কাপ করে খান। খাওয়ার আগে গরম করে নেবেন। এই পানীয়ের মধ্যে মাঝেমধ্যে লেবুর রস আর মধুও দিয়ে নেওয়া যায়। আট থেকে আশি সকলেই বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য কাড়া খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Monsoon tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE