Advertisement
২২ জুলাই ২০২৪
Water Intake

গরমে অস্বস্তি বাড়ছে, মাথা ঘোরা, বমিভাব, এখন দিনে কতটা জল খেলে ভাল?

গরমে নাজেহাল সকলেই। চড়া রোদে বেরোলেই শরীর খারাপ লাগছে। এই সময় সারাদিনে কতটা জল খাওয়া ভাল।

How much water should you drink per day in summer

গরমে কতটা জল খাওয়া ভাল। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৭:৩৭
Share: Save:

চড়া রোদে রাস্তায় বেরোলেই শরীরে অস্বস্তি হচ্ছে। গলা শুকিয়ে কাঠ। শরীরে জলশূন্যতার কারণে অসুস্থও হচ্ছে অনেকে। চিকিৎসকেরা বলছেন, এই গরমে পর্যাপ্ত জল খাওয়া জরুরি। তবে মেপে। যতটা দরকার ঠিক ততটাই।

চিকিৎসকেরা বলছেন, হার্ট, লিভার, কিডনি একদম ঠিক থাকলে, শরীরে রোগ কম থাকলে দিনে আড়াই থেকে তিন লিটার জল জরুরি।

নিয়মিত শরীরচর্চা করেন যাঁরা, ভারী ওজন তোলেন, তাঁদের জল বেশি খেতেই হবে। শরীরের ওজন কতটা সেই অনুপাতে কতটা জল দরকার হয় তার হিসেব করা যায়। শরীরের ওজন যত তাকে ২ দিয়ে ভাগ করলে যে ফল বেরবে ততটাই জল দরকার হয় শরীরে। ওজন যদি হয় ১৮০ পাউন্ড (প্রায় ৮১ কিলোগ্রাম) তাকে ২ দিয়ে ভাগ করলে হবে ১৮০/২=৯০ আউন্স (২.৬৬ লিটার) জল খাওয়া দরকার।

আমাদের দেশে ৬৫–৭০ কেজি ওজনের কর্মক্ষম সুস্থ মানুষের শরীরে জলের চাহিদা ছিল ৩–৪ লিটার। শীতকালে তা কমে ২–৩ লিটার। এখন গরমে তা দাঁড়িয়েছে ৪–৫ লিটার।

কেমন খাবার খাচ্ছেন তার উপরও নির্ভর করে জলের চাহিদা। ঘরে কম তেল–নুন–মশলায় রান্না করা সুষম খাবার খেলে, কম জল খেলেই হয়। বাইরের খাবার বেশি খেলে, বেশি নুন দিয়ে রান্না খাবার নিয়মিত খেলে জল খাওয়া বাড়াতে হয়। বেশি শরীরচর্চা করেন যাঁরা, তাঁদেরও বেশি জল খাওয়া জরুরি।

তবে হৃদরোগ, কিডনির অসুখ, অনিয়ন্ত্রিত রক্তচাপ ইত্যাদির কারণে যাঁদের নুন কম খেতে হয়, তাঁদের জল খাওয়ার ব্যাপারে সতর্ক থাকা দরকার। জটিল কোনও অস্ত্রোপচার হলে বেশি জল খাওয়া বিপজ্জনক হতে পারে। অসুখবিসুখ থাকলে কতটা জল দিনে জরুরি সেটা চিকিৎসকের থেকে জেনে নেওয়াই ভাল।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। সকলের শারীরিক অবস্থা একরকম নয়। দিনে কার কতটা জল খাওয়া জরুরি তা চিকিৎসকের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Tips healthy habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE