Advertisement
১৮ জুন ২০২৪
Anger Management

Short Temper Control Tips: হঠাৎ মেজাজ হারিয়ে ফেলেন? রাগ সামলাবেন কী ভাবে

আকস্মিক রাগ ডেকে আনতে পারে বিপদ, আবার জোর করে রাগ চেপে রাখলে, সেই অবদমিত আবেগ থেকে তৈরি হতে পারে মানসিক সমস্যা।

অল্পেই মাথা গরম করে ফেলেন?

অল্পেই মাথা গরম করে ফেলেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১৮:৪৬
Share: Save:

রাগ এক ধরনের আবেগের বহিঃপ্রকাশ। কিন্তু তা অনিয়ন্ত্রিত হয়ে গেলেই দেখা দেয় সমস্যা। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত রাগ যেমন ডেকে আনতে পারে বিপদ, তেমনই যদি জোর করে রাগ চেপে রাখা হয়, তবে সেই অবদমিত আবেগ থেকে তৈরি হতে পারে হরেক রকমের মানসিক সমস্যা। তা হলে আকস্মিক রাগ হলে কী করণীয়?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

১। শরীর শিথিল করার চেষ্টা করুন, লম্বা শ্বাস নিন। সুন্দর কোনও স্মৃতি, দৃশ্য কিংবা প্রিয় জনের মুখচ্ছবি মনে করতে পারেন। উত্তেজিত হয়ে কিছু বলার আগে ভাবুন, আপনার আচরণে সামনের মানুষটির উপর কী প্রভাব পড়তে পারে।

২। রাগের সময় দাঁড়িয়ে থাকলে বসে পড়ুন। কিংবা সম্ভব হলে শুয়ে পড়ুন। রাগের মাথায় কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন না।

৩। শুধু রেগে গেলেই নয়, যাপনেও কিছু কিছু অভ্যাস রাগ নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। কর্মক্ষেত্রে সহকর্মী বা অধস্তন কর্মচারীদের সঙ্গে কথোপকথনে আদেশ জাতীয় শব্দ বা বাক্য ব্যবহার করা কমিয়ে দিন। পরিবর্তে অনুরোধের সুরে কথা বলুন।

৪। যে কোনও ধরনের মাদক গ্রহণ করা থেকে বিরত থাকুন। মাদক গ্রহণ করলে আবেগ নিয়ন্ত্রণের ক্ষমতা কমে যেতে পারে। অনেকে মানসিক উদ্বেগ কমাতে নেশা করেন। এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি।

৫। অনেক সময় হঠাৎ করে রেগে যাওয়ার মূলে গভীরতর কোনও বিষণ্ণতা, অবসেশন, ট্রমা কিংবা ব্যক্তিত্বের সমস্যা থাকতে পারে। থাকতে পারে অবদমিত সুপ্ত ইচ্ছাও। তাই দীর্ঘ দিন রাগের সমস্যা না কমলে কিংবা কোনও ধরনের মানসিক সমস্যা দেখা দিলে অবশ্যই বিশেষজ্ঞের সাহায্য নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anger Management Temper Control
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE