Advertisement
০৬ মে ২০২৪
Throat Infection

ঠাকুর দেখতে বেরিয়ে নরম পানীয় খেয়ে গলার অবস্থা খারাপ? কী ভাবে মিলবে রেহাই?

ঠাকুর দেখার ফাঁকে ক্লান্তি কাটাতে নরম পানীয়ে চুমুক দিচ্ছেন? আর তাতেই লেগে যাচ্ছে ঠান্ডা-গরম। গলায় তীব্র যন্ত্রণা। পুজোর আনন্দ মাটি না করে চটজলদি গলা ব্যথা থেকে মুক্তির উপায় জেনে নিন।

চটজলদি গলা ব্যথা দূর করার দাওয়াই কী?

চটজলদি গলা ব্যথা দূর করার দাওয়াই কী?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ১৬:১৮
Share: Save:

ভিড় এড়াতে অনেকেই ভোর ভোর ঠাকুর দেখতে বেরিয়ে পরছেন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই রোদের ঠেলায় নাজেহাল। ঠাকুর দেখার ফাঁকে ফাঁকে ক্লান্তি কাটাতে নরম পানীয়ে চুমুক দিচ্ছেন কেউ কেউ। আর তাতেই লেগে যাচ্ছে ঠান্ডা-গরম। বাড়ি ফিরে গলায় তীব্র যন্ত্রণা। পুজোর বাকি দিনগুলির আনন্দ মাটি না করতে চাইলে চটজলদি গলা ব্যথা থেকে মুক্তি পাওয়ার উপায় জেনে নিন।

নুন-জল: এক গ্লাস গরম জলে একটু নুন ফেলে তা দিয়ে গার্গল করুন দিনে তিন থেকে চার বার। গলা ব্যথার দূর করার মোক্ষম দাওয়াই নুন-জল।

লেবু-মধু: এক গ্লাস উষ্ণ জলে গোটা একটা পাতিলেবুর রস, ১ চামচ মধু ও একটু নুন মিশিয়ে খান। গলা ব্যথা হলে দিনের মধ্যে সময় সুযোগ পেলেই এই পানীয় খান।

গ্রিন টি ও মধু: গ্রিন টির সঙ্গে মধু মিশিয়ে খেলেও গলা ব্যথার সমস্যা থেকে রেহাই পেতে পারে। ঠাকুর দেখার ফাঁকে যে সময়টা বাড়িতে থাকছে তখন বার তিনেক এই চা খান। গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট। এটি জীবাণুর সঙ্গে লড়তে সাহায্য করে। মধুর অ্যান্টিব্যাকটিরিয়াল সংক্রমণ ঠেকায়।

হলুদ ও দুধ: এক কাপ গরম দুধে সামান্য হলুদ মিশিয়ে নিন। হলুদের অ্যান্টিইনফ্লেমটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণ গলা ব্যথা দূর করতে সাহায্য করে। তাই হলুদ মেশানো গরম দুধ যেমন সর্দিকাশি দূর করে, তেমনই টনসিলের ব্যথা দূর করতেও বিশেষ কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Throat Infection Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE