Advertisement
১১ মে ২০২৪
Vegetables

Health Tips: কী ভাবে সব্জি কাটলে তার সবচেয়ে বেশি গুণ পাওয়া সম্ভব

প্রতিদিনের খাদ্যতালিকায় সব্জি থাকছে তো? তবে ভরপুর পুষ্টি পেতে বাড়তি নজর দিন সব্জি কাটার উপরও।

প্রতিদিনের খাদ্যতালিকায় শাকসব্জি থাকা খুবই জরুরি।

প্রতিদিনের খাদ্যতালিকায় শাকসব্জি থাকা খুবই জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ১৫:৩২
Share: Save:

স্বাস্থ্যের যত্ন নিতে প্রতিদিনের খাদ্যতালিকায় শাকসব্জি থাকা খুবই জরুরি। মাছ-মাংস-ডিমের তুলনায় শাকসব্জিতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ থাকে। ফাইবার, প্রোটিন, ফ্যাটি অ্যাসি়ড, ওমেগা থ্রি, মিনারেল ইত্যাদি সব উপকারী উপাদানগুলি বিভিন্ন সব্জিতে ভরপুর পরিমাণে রয়েছে। তবে রোজের খাদ্যতালিকায় সব্জি রাখলেও, নিয়ম মেনে তা না কাটলে সব্জি থাকা পুষ্টিগুণ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

কী ভাবে সব্জি কাটলে সব্জির পুষ্টিগুণ বজায় থাকবে?

খোসা অবস্থায় সব্জি ধুয়ে নিন

খোসা ছাড়ানোর আগেই সব্জি ধুয়ে নিলে ভাল হয়। খোসা ছাড়িয়ে সব্জি ধুলে সব ভিটামিন ধুয়ে যেতে পারে। তা ছাড়া এতে উপস্থিত জল মিশে যেতে পারে এমন ভিটামিনের ক্ষমতাও বাড়বে।

ছবি: সংগৃহীত

সব্জি কাটুন ধারালো ছুড়ি দিয়ে:

ভোঁতা ছুরি দিয়ে সব্জি কাটলে সব্জির আকার যেমন যথাযত হয় না, তেমনি সব্জিতে থাকা প্রয়োজনীয় উপাদান নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। ধারালো ছুরিতে কাটলে ব্যাকটিরিয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ার সুযোগ কম থাকে।

সব্জি কাটুন সঠিক আকারে:

ছোট ছোট করে কাটার পরিবর্তে সব্জি কাটুন ডুমো ডুমো করে। ছোট করে সব্জি কাটলে, সব্জিতে থাকা আদ্রতা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

খোসাও হতে পারে পুষ্টিকর:

আলু বা শসার খোসাতে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ থাকে। তাই এই দু’টি সব্জির ক্ষেত্রে খোসাসহ রান্না করলে বাড়তি পুষ্টি পাওয়ার সম্ভাবনা থাকে। তবে একান্তই যদি খোসা বাদ দিতে হয় তবে খুবই পাতলা করে কাটুন। যাতে সব্জির গায়ে খোসার সবুজ আভা লেগে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetables Health Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE