Advertisement
০২ মে ২০২৪
Make Muesli More Interesting

কৌটোভর্তি মুসলি পড়েই রয়েছে? নষ্ট না করে বানিয়ে নিন মনপসন্দ কিছু খাবার

রোগা হওয়ার চেষ্টায় মুসলি কিনে রাখেন অনেকে। তবু খাওয়া হয় না। কৌটোবন্দি হয়ে পড়েই থাকে দীর্ঘ দিন। দুধ কিংবা দই দিয়ে খেতে না চাইলে বানাতে পারেন নতুন স্বাদের কিছু খাবার।

Image of muesli.

বাড়িতে পড়ে থাকা মুসলি দিয়ে বানিয়ে নিন ভিন্ন স্বাদের খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৩:৫৫
Share: Save:

ছুটির দিন হলেও সকালের জলখাবারে লুচি-পরোটা খাওয়ার চল ইদানীং কমেছে। কারণ অনেকেই এখন ওজন নিয়ে সচেতন। ওজন বাড়িয়ে দিতে পারে এমন খাবার কমই খান অনেকে। বরং জলখাবারে জায়গা করে নিয়েছে ওট্‌স, মুসলি। স্বাস্থ্যগুণের দিক থেকে মুসলি টেক্কা দেয় ওট্‌সকে। কিন্তু স্বাদে ওট্‌স এগিয়ে। তাই মুসলি খাবেন বলে কিনেও কৌটোতেই পড়ে রয়েছে। দই কিংবা দুধ দিয়ে খেতে ইচ্ছে না করলে, নষ্ট না করে মুসলি দিয়ে বানাতে পারেন অন্য কোনও খাবার।

Image of smoothie.

ইয়োগার্ট অথবা দুধ দিয়ে বানিয়ে নিন মুসলি স্মুদি। ছবি: সংগৃহীত।

মুসলি স্মুদি

অফিস যাওয়ার আগে তাড়াহুড়োয় অন্য কোনও খাবার বানানো সময়সাপেক্ষ। তার চেয়ে মুসলি দিয়ে স্মুদি বানিয়ে নিতে পারেন। মুসলি, ড্রাই ফ্রুটস, কিছু ফল, ইয়োগার্ট অথবা দুধ দিয়ে মিক্সিতে ঘুরিয়ে স্মুদি বানাতে বেশি ক্ষণ লাগবে না। এ ভাবে মুসলি খেলে কিন্তু খারাপ লাগবে না।

মুসলি বার

কৌটো ভর্তি মুসলি ফেলে না রেখে বরং সুস্বাদু বার বানিয়ে নিন। মুসলির সঙ্গে বাদাম, চিয়া বীজ, ড্রাই ফ্রুটস, মধু, ১ চামচ মাখন আর অল্প জল দিয়ে মিক্সিতে দু’বার ঘুরিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মিশ্রণ। তার পর বেকিং ট্রে-তে দিয়ে ডিপ ফ্রিজে ঢুকিয়ে দিন। ঘণ্টা কয়েক পরে জমে যাবে মিশ্রণটি। তৈরি হয়ে যাবে বা। ছোট ছোট টুকরো করে একটি কৌটোয় রেখে দিন।

মুসলি প্যানকেক

প্যানকেক খেতে পছন্দ করেন? মুসলি ফেলে না রেখে প্যানকেক বানিয়ে নিতে পারেন। টিফিনেও নিয়ে যেতে পারেন মুসলি প্যানকেক। বানাতেও বেশি সময় লাগবে না। গুঁড়ো করা মুসলি, ডিম, মধু, মাখন একসঙ্গে ফেটিয়ে নিন। ফ্রাইং প্যানে অল্প মাখন দিয়ে মুসলির মিশ্রণ ভাল করে ছড়িয়ে প্যানকেক গড়ে নিন।

মুসলির সঙ্গে ওট্‌স মিশিয়ে নিন

মুসলির স্বাদ বা়ড়িয়ে দিতে পারে ওট্‌স। মুসলির সঙ্গে মিশিয়ে নিতে পারেন ওট্‌স। দই অথবা দুধের সঙ্গে মুসলি এবং ওট্‌স একসঙ্গে মিশিয়ে সারা রাত রেখে ফ্রিজে রেখে দিন। সকালে উঠে খাওয়ার অন্তত দেড় ঘণ্টা আগে বার করে রাখুন। খাওয়ার সময় ক্রিমের মতো স্বাদ পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Muesli milk Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE