Advertisement
১৭ জুন ২০২৪
Home Remedies for Headache

বৃষ্টির জল মাথায় পড়তেই যন্ত্রণা শুরু হয়ে গিয়েছে ? ৩ ঘরোয়া টোটকাতেই জব্দ হবে ব্যথা

ষ্টির সময় বাড়ির বাইরে থাকলে একেবারে শুকনো থাকা যায় না। তার পরেই দপদপ করে ওঠে কপালের রগ দুটো। হঠাৎ এমন যন্ত্রণা শুরু হলে কী ভাবে স্বস্তি পাবেন?

মাথা যন্ত্রণার দাওয়াই।

মাথা যন্ত্রণার দাওয়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৮:৪৬
Share: Save:

বঙ্গে পুরোপুরি বর্ষা ঢুকতে এখনও কয়েকটি দিন বাকি। তবে নিম্নচাপের জেরে যে বর্ষণ নেমেছে, তাতেও অতিষ্ঠ অনেকে। বৃষ্টিতে ভিজে সর্দি-কাশি তো আছেই, সেই সঙ্গে বর্ষার জল পড়তেই মাথা যন্ত্রণা শুরু হয়ে যায় অনেকের। মাথার উপর ছাতার আশ্রয় থাকলেও, বৃষ্টির সময় বাড়ির বাইরে থাকলে একেবারে শুকনো থাকা যায় না। তার পরেই দপদপ করে ওঠে কপালের রগ দুটো। হঠাৎ এমন যন্ত্রণা শুরু হলে কী ভাবে স্বস্তি পাবেন?

পুদিনা

ল্বুর রস দিয়ে বানানো শরবত বা ঠান্ডা কোনও পানীয়ে মিশিয়ে নিতে পারেন পুদিনা পাতা। পুদিনা পাতার নির্যাস মাথাব্যথার সমস্যা থেকে মুক্তি দিতে পারে। পুদিনার শরবত খেয়ে খানিক ক্ষণ ঘুমিয়ে নিলেই বেশ ঝরঝরে লাগবে।

তুলসী

মাথাব্যথার টোটকা হিসাবে তুলসী ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়। তুলসীপাতা ব্যবহার করতে পারেন দু’ভাবে। জলে, তুলসী পাতা ফুটিয়ে সেই পানীয় খেতে পারেন। আবার তুলসী পাতা ছিঁড়ে সেই ঘ্রাণ নিলেও অনেক সময় উপকার পাওয়া যায়। মাথা যন্ত্রণা কমে যায়।

ল্যাভেন্ডার

শুধু ত্বকের যত্নে নয়, মাথাব্যথাতেও দারুণ কাজ করে ল্যাভেন্ডার। এ ক্ষেত্রে ল্যাভেন্ডার অয়েল কপালের দু’পাশে মালিশ করলেও আরাম মিলতে পারে। আবার শুকনো ল্যাভেন্ডার ফুলের পাপড়ি দিয়ে তৈরি পানীয় খেলেও মাইগ্রেনের ব্যথায় আরাম পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE