Advertisement
১৮ মে ২০২৪
Sun Allergy

রোদে বেরোলেই গায়ে লাল লাল র‌্যাশ বেরোচ্ছে? ‘সান অ্যালার্জি’ থেকে বাঁচবেন কোন উপায়ে?

রোদের কারণে সাধারণত এমন অ্যালার্জি হয়। তবে সানস্ক্রিন মাখলে কিংবা শরীরের খোলা অংশগুলি ঢেকে রাখলে আশঙ্কা কমে। তবে অ্যালার্জি হবেই না, এমন কোনও নিশ্চয়তাও নেই। তাই এই ধরনের অ্যালার্জি এড়ানোর উপায়গুলি জেনে রাখা জরুরি।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৭:২২
Share: Save:

গরম যত বাড়ছে, রোদ তত তীব্র হচ্ছে। অথচ এমন খাঁ খাঁ রোদে বাড়িতে থাকার উপায় নেই। বাইরে বেরোতেই হচ্ছে। সারা দিন অফিসে বসে কাজ করলে তাও অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি কম। কিন্তু অনেকেই রোদে ঘুরে কাজ করেন। ‘হিট স্ট্রোক’-এর পাশাপাশি তাঁদের ‘সান অ্যালার্জি’ হওয়ারও ঝুঁকি থাকে। রোদ থেকে ফিরে অনেকেই শরীরে লাল লাল র‌্যাশ আবিষ্কার করেন। রোদের কারণে সাধারণত এমন অ্যালার্জি হয়। তবে সানস্ক্রিন মাখলে কিংবা শরীরের খোলা অংশগুলি ঢেকে রাখলে আশঙ্কা কমে। তবে অ্যালার্জি হবেই না, এমন কোনও নিশ্চয়তাও নেই। তাই এই ধরনের অ্যালার্জি এড়ানোর উপায়গুলি জেনে রাখা জরুরি।

১) যতটা সম্ভব কম রোদে বেরোনোর চেষ্টা করুন। খুব দরকার না পড়লে দিনের বেলা বাড়িতেই থাকুন। সন্ধ্যার পর বেরোলে অ্যালার্জি হওয়ার ঝুঁকি নেই। শারীরিক অস্বস্তিও থাকবে না।

২) রোদে বেরোলেও লম্বা হাতা সুতির পোশাক পরুন। মুখে এবং হাতে ভাল করে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না। সঙ্গে ছাতা নিতে ভুলবেন না। ওড়না দিয়ে ভাল করে মুখ ঢেকে নিন। তাতে রোদে কম পুড়বেন।

গ্রাফিক: সনৎ সিংহ।

৩) ‘সান অ্যালার্জি’ মূলত ভিটামিন ডি-এর অভাবে হয়। শরীরে এই ভিটামিনের ঘাটতি তৈরি হলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বেশি করে খান।

৪) গরমে অত্যধিক মাছ, মাংস, তেল-মশলাদার খাবার খাবেন না। এতে ত্বকে অ্যালার্জির সমস্যা বাড়তে পারে। বিশেষ করে রোদে বেরোনোর আগে হালকা খাবার খান।

৫) বেশি করে জল খান। জল যত কম খাবেন, এ ধরনের সমস্যার বাড়বাড়ন্ত হবে। বাইরে গেলে সঙ্গে জলের বোতল রাখতে ভুলবেন না। মাঝেমাঝেই গলা ভিজিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Allergy Summer Sun
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE