Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Blood Pressure

Low Blood Pressure: রোদে ঘুরে হঠাৎ কমেছে রক্তচাপ? কী করলে মিলবে সমাধান

বেশি সময়ের জন্য রক্তচাপ নেমে গেলে দেখা দিতে পারে বড়সড় বিপদ। স্ট্রোক, হৃদ্‌রোগ তো হয়েই থাকে। তার সঙ্গে কিডনি বিকল হওয়ার মতো সঙ্কটও হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ১৮:১১
Share: Save:

এমনিতে রক্তচাপ কমের দিকে থাকলেই স্বস্তির। কিন্তু গরমকালে এমনও সময় আসে, যখন রোদ-তাপে রক্তচাপ হঠাৎ অনেকটা নেমে যায়। তখন কাজ করার শক্তি মেলে না। মাথা ঘোরে। চোখ যেন অন্ধকার হয়ে আসে।

গরমকালে পথঘাটে চলতে গিয়ে কোনও দিনও এমন পরিস্থিতির সম্মুখীন হননি, এমন মানুষ কমই আছেন। আবার পারদ বাড়ছে। ফলে এই সব অভিজ্ঞতার কথাও ফিরে ফিরে আসছে।

বেশি সময়ের জন্য রক্তচাপ নেমে গেলে দেখা দিতে পারে বড়সড় বিপদ। স্ট্রোক, হৃদ্‌রোগ তো হয়েই থাকে। তার সঙ্গে কিডনি বিকল হওয়ার মতো সঙ্কটও হয়। অতটা বিপজ্জনক পরিস্থিতি না হলেও রক্তচাপ নেমে গিয়ে কাঁপুনি হতেই পারে। তাই রক্তচাপ পড়তে শুরু করেছে মনে হলে হতে হবে সতর্ক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গরমকালে হঠাৎ রক্তচাপ নিম্নগামী হলে কী উপায়ে পরিস্থিতি সামলাবেন?

কয়েকটি ঘরোয়া টোটকা জেনে রাখলেই চলবে। তা হলেই আর পথঘাটে বিপদে পড়তে হবে না।

১) কিছুটা নুন-জল খেতে পারেন। এমনিতে বলা হয় সোডিয়াম কম খেতে। কিন্তু যাঁদের রক্তচাপ নেমে যাওয়ার প্রবণতা থাকে, তাঁদের ক্ষেত্রে বিষয়টি হতে হবে একেবারেই উল্টো। নুন খেলে উঠবে রক্তচাপ।

২) পা মুড়ে, একটি পায়ের উপর আর একটি তুলে বসলে অনেক সময়ে রক্তচাপ বা়ড়ে। হঠাৎ রক্তচাপ পড়তে শুরু করলে এই পদ্ধতি কাজে লাগতে পারে।

৩) বেশি করে জল খাওয়াও জরুরি। তাতেও অনেকটা আরাম মিলতে পারে হঠাৎ রক্তচাপ কমতে থাকলে।

৪) অল্প অল্প করে খাবার খেতে থাকুন। বেশি ক্ষণ খালি পেটে থাকবেন না। তাতেও অনেক সময়ে রক্তচাপ কমে যাওয়ার সমস্যা হয়।

৫) রক্তচাপ কমতে থাকলে এক জায়গায় বসুন কিছু ক্ষণ। অতি দ্রুত ন়ড়াচড়া করার চেষ্টা করবেন না। কারণ তার জেরে মাথা ঘোরা, গা গোলানো, মাথা ঝিমঝিম করা বাড়ে। এমনকি, অজ্ঞান হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Pressure summer Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE