Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Exercise

Exercise Tips: চল্লিশ পেরিয়েছে? শরীরচর্চার সময়ে অবশ্যই মাথায় রাখতে হবে কিছু কথা

চল্লিশ পেরিয়ে যাওয়ার পরও শরীরচর্চা করতে হবে। মানতে হবে বেশ কিছু নিয়মও।

চল্লিশের পর শরীরচর্চা করবেন কি

চল্লিশের পর শরীরচর্চা করবেন কি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ১৬:৪৬
Share: Save:

বাঙালি জীবনে অতি পরিচিত একটি কথা রয়েছে, চল্লিশ পেরোলেই চালশে। কিন্তু সত্যিই কি তাই? বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, বয়সের কথা না ভেবে চল্লিশের পর বরং স্বাস্থ্যকর জীবনযাপনের উপর বেশি জোর দেওয়া উচিত। আর স্বাস্থ্যের কথা বললেই প্রথমে মাথায় আসে নিয়মিত শরীরচর্চার কথা। নিয়মিত শরীরচর্চা শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে। সহায়তা করে ওজন কমাতেও। তবে চল্লিশ পেরিয়ে যাওয়ার পরও শরীরচর্চা করতে হবে। মানতে হবে বেশ কিছু নিয়মও।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। সঠিক ভাবে শুরু ও শেষ করা: শরীরচর্চা করার আগে ও পরে শরীরকে মানিয়ে নেওয়ার সুযোগ করে দিন। শুরুর আগে খালি হাতে অল্প ব্যায়াম করে নিলে শরীরের উষ্ণতা শরীরচর্চার উপযুক্ত হয়। পাশাপাশি, মূল ব্যায়াম শেষ হয়ে গেলে কুল ডাউন করলে পেশির ক্ষতি হওয়ার আশঙ্কা কমে।

২। ধারাবাহিকতা: হঠাৎ এক এক ধরনের শরীরচর্চা নয়। শরীরচর্চা করতে হবে নিয়ম মেনে। ৪০ পেরিয়ে গেলে শরীরে ক্লান্তি আসা স্বাভাবিক। কিন্তু রোজ নিয়ম মেনে এক ধরনের ব্যায়াম করলে শরীরও ধীরে ধীরে মানিয়ে নেবে।

৩। ধৈর্যই আসল: যাঁরা চল্লিশ পেরিয়ে শরীরচর্চা শুরু করছেন, তাঁদের ধীরে ধীরে এগনোই ভাল। যে কোনও জিনিসের সঙ্গেই মানিয়ে নিতে সময় লাগে শরীরের। তাই প্রথমে অল্প ব্যায়াম দিয়ে শুরু করে ধীরে ধীরে ব্যায়ামের সময় ও পরিমাণ বাড়াতে হবে।

Advertisement

৪। আনতে হবে বৈচিত্র: রোজ একই ধরনের ব্যায়াম করলে একঘেয়েমি আসতে পারে। তাই বিভিন্ন রকমের ব্যায়াম অভ্যাস করুন। শুধু ব্যায়ামই কিন্তু শরীরচর্চা নয়, নিয়মিত হাঁটা, সাঁতার কাটা ও সাইকেল চালানোর মতো কাজও দিতে পারে একই রকম সুফল।

৫। পর্যাপ্ত বিশ্রাম: শরীরচর্চার পাশাপাশি, শরীরকে দিতে হবে পর্যন্ত বিশ্রামও। বিশেষত চল্লিশের পর পেশী ও অন্যান্য অঙ্গের কোষের পুনর্গঠনের শক্তি কমতে থাকে। ফলে পর্যাপ্ত বিশ্রাম না পেলে হিতে বিপরীত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.