Advertisement
০৫ মে ২০২৪
Teething Troubles

শিশুর নতুন দাঁত উঠছে? মাড়ির অস্বস্তি সামলাতে এবং দাঁতের যত্ন নিতে কী করবেন?

কমবেশি সব শিশুরই দাঁত ওঠার সময়ে এমন সমস্যা হয়। মাড়ি সুড়সুড় করে, ব্যথা হয়। তবে সকলের ব্যথা সহ্য করার ক্ষমতা সমান নয়। অতিরিক্ত ব্যথা হলে, চিকিৎসকের পরামর্শ নিতে হয়।

Image of Baby.

দাঁত গজানোর সময় থেকে শিশুদের মাড়িতে নানা রকম সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২১:১২
Share: Save:

সাধারণত ছয় থেকে নয় মাসের মধ্যে শিশুদের দুধের দাঁত গজিয়ে যায়। এই সময়ে হাতের কাছে যা পায়, তাতেই কামড় বসানোর প্রবণতা দেখা যায়। তা ছাড়া দাঁত গজানোর সময় থেকে শিশুদের মাড়িতে নানা রকম সমস্যা হতে পারে। কারও কারও যন্ত্রণাও হয়। সেই কষ্টের কথা মুখে বলে প্রকাশ করতে পারে না বলে সারা ক্ষণ কান্নাকাটি করতে থাকে। কোনও কিছুতেই সুস্থ বোধ করে না। অনেকেরই খিদে কমে যায়। পেটের গন্ডগোল, জ্বর বা বমি হতে পারে।

শিশুদের নতুন দাঁত ওঠার সময়ে এমন সমস্যা হয় কেন?

কমবেশি সব শিশুরই দাঁত ওঠার সময়ে মাড়ি সুড়সুড় করে, ব্যথা হয়। তবে সকলের ব্যথা সহ্য করার ক্ষমতা সমান নয়। অতিরিক্ত ব্যথা হলে, চিকিৎসকের পরামর্শ নিতে হয়।

এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন?

১) চিবোনো যায় এমন খেলনা দিন

এই সময়ে শিশুদের মধ্যে কামড়ানোর প্রবণতা বাড়ে। সেটি নিয়ন্ত্রণ করতে চিকিৎসকের পরামর্শে কামড়ানোর খেলনা দিন। তাতে দাঁতের ক্ষতি হবে না। এগুলি দেওয়ার আগে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে পারেন। তাতে শিশুর আরাম লাগবে।

২) ঠান্ডা জলে ভিজানো কাপড়

খেলনা দিতে না চাইলে পরিষ্কার, সুতির কাপড় জলে ভিজিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। মাড়িতে ব্যথা হলে বা কিছু কামড়াতে চাইলে ফ্রিজ থেকে বার করে সেই কাপড় চিবোতে দিন। শিশুর অস্বস্তি লাঘব হবে এবং আরাম লাগবে।

৩) বাচ্চাদের ব্রাশ

বাচ্চাদের জন্য নরম ব্রিসলযুক্ত দাঁত মাজার ব্রাশ পাওয়া যায়। চিবোনোর জন্য সেগুলিও বাচ্চাদের দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth Children
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE