Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Healh

Winter Health Tips For Old people: জাঁকিয়ে পড়েছে শীত, এই সময় বয়স্করা কী ভাবে সুস্থ রাখবেন নিজেদের

ঋতুবদলের এই সময়ে বয়স্কদের বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। শীতকালে প্রবীণ ব্যক্তিদের সুস্থ থাকাটা ভীষণ জরুরি।

 শীতকালে বয়স্কদের সুস্থ থাকা ভীষণ জরুরি।

শীতকালে বয়স্কদের সুস্থ থাকা ভীষণ জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ১৭:১১
Share: Save:

বিগত কয়েক দিনে জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। জেলা থেকে শহর, শিশু থেকে বয়স্ক-- রীতিমত কাঁপছে। তবে এই শীতকালে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন প্রবীণেরা। ঋতুবদলের এই সময়ে বয়স্ক মানুষদের বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। শীতকালে বয়স্কদের সুস্থ থাকা ভীষণ জরুরি।

শীতে রক্তচাপের মাত্রা মাপা প্রয়োজন
ঋতু পরিবর্তনে রক্তচাপের মাত্রাও পরিবর্তিত হয়। গ্রীষ্মে যেমন রক্তচাপের মাত্রা উপরের দিকে থাকে, শীতে আবার তা কম থাকে। শীতকালে যে হেতু তাপমাত্রা স্বাভাবিক ভাবেই কম থাকে, ফলে রক্তনালী সংকুচিত হয়ে পড়ে। তাই সারা বছর তো বটেই, বিশেষ করে শীতকালে বয়স্কদের রক্তচাপ নিয়মিত মাপা উচিত।

খুব সকালে প্রাতর্ভ্রমণে না যাওয়াই ভাল
প্রচুর বয়স্ক মানুষ আছেন যাঁরা শীত-গ্রীষ্ম-বর্ষা, সব ঋতুতেই প্রাতর্ভ্রমণে যান। তবে শীতকালে সকালের দিকে যে হেতু ঠান্ডা বেশি থাকে, তাই খুব সকাল সকাল হাঁটতে না গেলেই ভাল। তবে সকাল ৭ থেকে ৮টার মধ্যে যাওয়া যেতে পারে। বিকালে হাঁটতে গেলে ৩ থেকে ৪টের মধ্যে যেতে পারেন।

ছবি: সংগৃহীত

শীতের রোদ লাগান শরীরে
একেবারে সকাল সকাল নয়, খানিক বেলা বাড়লে গরম জামাকাপড় এক পাশে সরিয়ে রেখে রোদ পোহান। সূর্যের আলোয় থাকা ভিটামিন ডি শরীরকে সুস্থ রাখে। হাড়ের কার্যক্ষমতা বৃদ্ধিও করে, যা প্রবীণদের জন্য অত্যন্ত জরুরি।

শাকসব্জির পাশাপাশি মরসুমি ফল খান
বয়স বাড়লে শরীরে ভিটামিন, ক্যালশিয়াম; ফাইবার ইত্যাদি প্রয়োজনীয় উপাদানের ঘাটতি দেখা দেয়। শীতকালে প্রতিটি বয়সের মানুষেরই রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। বৃদ্ধদের তো আরও নানা শারীরিক সমস্যা দেখা দেয়। তাই এই সময় বেশি করে সবুজ শাকসব্জি ও বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ ফল খাওয়া দরকার।

সব সময় গরম জামাকাপড় ব্যবহার করুন
শীতকালে রাতের তুলনায় দিনে ঠান্ডা কম থাকে বলে অনেকেই গরম অনুভব করে শীতপোশাক খুলে রাখেন। বয়স্কদের ক্ষেত্রে যা একেবারেই ঠিক নয়। প্রতিরোধ ক্ষমতা কম থাকায় যে কোনও মুহূর্তে ঠান্ডা লেগে যেতে পারে। ঠান্ডা লেগে নিউমোনিয়া পর্যন্ত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই খুব ভারী পোশাক না হলেও শীতকালে সব সময়ই বয়স্কদের উচিত একটি শাল বা চাদর দিয়ে কান মাথা ঢেকে রাখা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healh Winter old people
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE