Advertisement
২৫ জুন ২০২৪
Immunity Booster Foods

কাশি কিছুতেই কমছে না? শীতে মরসুমি সংক্রমণ থেকে রেহাই পেতে ৫ খাবার খেতেই হবে

মরসুম বদলের সময়ে শরীর চাঙ্গা রাখতে প্রতিদিনের খাদ্যভ্যাসে কিছুটা বদল আনা জরুরি। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে তেল-ঝাল-মশলার পরিবর্তে খাদ্যতালিকায় কোন কোন স্বাস্থ্যকর খাবার রাখলে উপকার পাবেন, রইল হদিস।

Include five superfoods in your daily diet to build your immunity during winter.

সর্দি-কাশি দূর করতে ৫ খাবার খেতেই হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৭:২৯
Share: Save:

শীতের আমেজ ভাল মতো টের পেতে শুরু করেছে রাজ্যবাসী। এই সময়ে ঘরে ঘরে সর্দি-কাশি, জ্বরে ভুগছেন অনেকেই। মরসুম বদলের সময়ে শরীর চাঙ্গা রাখতে প্রতিদিনের খাদ্যভ্যাসে কিছুটা বদল আনা জরুরি। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে তেল-ঝাল-মশলার পরিবর্তে খাদ্যতালিকায় কোন কোন স্বাস্থ্যকর খাবার রাখলে উপকার পাবেন, রইল হদিস।

ভিটামিন সি: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি শরীরের জন্য খুবই উপকারী। কমলালেবু, পেয়ারা, স্ট্রবেরি, পেঁপে, পাতিলেবুর মতো ফল এবং শাকসব্জিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া থাকে। অনেকে আবার ভিটামিনের সাপ্লিমেন্টও খান। তবে চিকিৎসকরা বলেন, সাপ্লিমেন্টের বদলে ভিটামিন সমৃদ্ধ ফল ও সব্জি খাওয়াই বেশি উপকারী।

কাঁচা হলুদ: কাঁচা হলুদ প্রদাহ-বিরোধী। এতে অ্যান্টিভাইরাল ও অ্যান্টিফাঙ্গাল গুণ থাকায় যে কোনও রকম সংক্রমণের হাত থেকে শরীরে সুস্থ রাখে। শীত বলে নয়, সারা বছর সুস্থ থাকতে কাঁচা হলুদ খেতে পারেন।

তেতো খাবার: শীতকালে মরসুমি সংক্রমণের ঝুঁকি এড়াতে ডায়েটে বেশি করে উচ্ছে, করলা, মেথি শাক, চিরতার মতো তেতো খাবার রোজ ডায়েটে রাখুন।

Include five superfoods in your daily diet to build your immunity during winter.

ভাইরাসজনিত রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় রসুন। ছবি: সংগৃহীত।

রসুন: ফ্লু জাতীয় কোনও সমস্যা বা ভাইরাসজনিত রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় রসুন। শীতকালীন গলা ব্যথার হাত থেকেও নিস্তার দিতে পারে রসুন। সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়া বেশ উপকারী। তবে কাঁচা রসুন খেতে সমস্যা হলে রান্নায় বেশি করে রসুন দিতে পারেন।

আদা: ভিটামিন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজে সমৃদ্ধ আদা বিপাক পদ্ধতিতে সক্রিয় ভূমিকা পালন করে। আদার অ্যান্টি-ব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য বিভিন্ন সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE