Advertisement
০১ মে ২০২৪
Bad Food for Intelligence

শুধু সুদোকু খেললেই হবে না, মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে কোন ৩ খাবার খাবেন না

অজান্তেই এমন কিছু খাবার অনেকে খেয়ে ফেলেন, যা প্রভাব ফেলে মস্তিষ্কের উপর। স্মৃতিশক্তি দুর্বল হওয়ার পাশাপাশি ডিমেনশিয়ার মতো রোগের ঝুঁকিও বাড়তে থাকে। কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

Intelligence Killing Foods You Need to Avoid.

বুদ্ধি সতেজ রাখতে কোনগুলি খাবেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১০
Share: Save:

খাওয়াদাওয়ার উপরেই নির্ভর করে শরীরের হাল কেমন থাকবে। তবে শুধু শরীর নয়, খাওয়াদাওয়ার উপর নির্ভর করে মস্তিষ্কের কার্যক্ষমতাও। সেখান থেকে সঙ্কেত পেলে তবেই হৃদ্‌যন্ত্র ঠিক ভাবে কাজ করে। এক কথায়, মস্তিষ্কের উপর নির্ভরশীল গোটা শরীরের কার্যক্ষমতাই। ফলে মস্তিষ্কের খেয়াল রাখতে খাওয়াদাওয়ার উপর নজর দেওয়া জরুরি। তবে অজান্তেই এমন কিছু খাবার অনেকে খেয়ে ফেলেন, যা প্রভাব ফেলে মস্তিষ্কের উপর। স্মৃতিশক্তি দুর্বল হওয়ার সঙ্গে সঙ্গে ডিমেনশিয়ার মতো রোগের ঝুঁকিও বাড়তে থাকে। কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

অ্যালকোহলজাতীয় পানীয়

মদ্যপান যাঁরা করেন, তাঁরা জানেন, সামান্য পরিমাণ মদেরও প্রভাব পড়ে মস্তিষ্কের উপর। কোনও ভাল খাবারের সঙ্গে প্রিয় সুরা অনেকেই পছন্দ করেন। কিন্তু সেই মদ যদি অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়, তা রীতিমতো কঠিন প্রভাব ফেলতে পারে মস্তিষ্কের উপর। বুদ্ধি লোপ তো পায়ই, সঙ্গে স্মৃতিশক্তি দুর্বল হয়, ভাবনা ওলট-পালট হয়ে যায়। এমনকি, দৃষ্টিশক্তিও কমে।

Intelligence Killing Foods You Need to Avoid.

অতিরিক্ত চিনি দেওয়া যে কোনও খাবার মস্তিষ্কে প্রভাব ফেলে। ছবি: সংগৃহীত।

নরম পানীয়

অতিরিক্ত চিনি দেওয়া যে কোনও খাবার মস্তিষ্কে প্রভাব ফেলে। তার মধ্যেও সবচেয়ে বেশি ক্ষতিকর হল চিনিযুক্ত সব নরম পানীয়, এবং বোতলবন্দি ফলের রস।

ফ্যাটযুক্ত খাবার

অতিরিক্ত ফ্যাট আছে, এমন খাবার খেলে শুধু যে ওজন বাড়ে তা নয়, মস্তিষ্কের কার্যক্ষমতাও কমতে থাকে। সেই সঙ্গে কমতে থাকে বুদ্ধির প্রখরতাও। বিশেষ করে পাঁঠার মাংস খেলে এমন আশঙ্কা থেকে যায়। তাই চিকিৎসকেরা রোজ রোজ মাংস বা ফ্যাট আছে, এমন খাবার খেতে বারণ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Intelligence Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE