Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Yoga for High Blood Pressure: ৩ যোগাসন: উচ্চ রক্তচাপের সমস্যা কমাতে নিয়মিত করতেই হবে

শরীরচর্চার অভ্যাস থাকলে রক্তচাপের মতো অনেক রোগই কাছে ঘেঁষতে পারে না। উচ্চ রক্তচাপ জব্দ করতে কোন তিনটি আসনে ভরসা রাখবেন?

রক্তচাপের মাত্রা সঠিক রাখতেও ব্যায়াম করা জরুরি।

রক্তচাপের মাত্রা সঠিক রাখতেও ব্যায়াম করা জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১২:০৮
Share: Save:

নিয়মিত শরীরচর্চা করলে শরীরের অনেক রোগই এড়ানো যায়। উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ভারতে প্রতি বছর ১০ লক্ষেরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের সমস্যায় আক্রান্ত হন। মানসিক চাপ, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন উচ্চ রক্তচাপের নেপথ্যে রয়েছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে স্ট্রোক বা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করা। শরীরচর্চার অভ্যাস থাকলে অনেক রোগই কাছে ঘেঁষতে পারে না। রক্তচাপের মাত্রা সঠিক রাখতেও ব্যায়াম করা জরুরি। তবে অনেকেই বুঝতে পারেন না, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ঠিক কোন ধরনের ব্যায়াম করবেন। এ ক্ষেত্রে কিছু যোগাসন করলে উপকার পেতে পারেন।

১) বজ্রাসন: এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে বসুন। সামনের দিকে প্রথমে পা ছড়িয়ে দিন। এ বার হাঁটু মুড়ে তার উপর বসুন। গোড়ালি জোড়া রাখবেন এবং শিরদাঁড়া সোজা রাখবেন। হাত দু’টো উরুর উপর সোজা করে রাখুন। দুপুর বা রাতে খাওয়ার পরেও এই যোগাসন করতে পারেন।

২) পশ্চিমোত্তানাসন: প্রথমে পা ছড়িয়ে শিরদাঁড়া সোজা করে বসুন। ভাল করে শ্বাস নিন। এর পর মাথার উপরে হাত দু’টো সোজা করে নমস্কারের ভঙ্গিতে প্রসারিত করুন। এ বার শ্বাস ছাড়ুন। শরীর বেঁকিয়ে হাত দু’টো পা অবধি নিয়ে যান। পা যেন না বেঁকে। এই অবস্থায় হাত দুটো দিয়ে গোড়ালি জড়িয়ে ধরুন। এ বার পায়ের উপর মাথা রাখুন। কিছু ক্ষণ রাখার পর হাত দুটো আবার মাথা পর্যন্ত প্রসারিত করুন। তার পর ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে যান। মানসিক চাপ কমানোর পাশাপাশি উচ্চ রক্তচাপও কমায় এই আসন।

৩) শিশু আসন: হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে মেঝেতে বসুন। এ বার ধীরে ধীরে নমস্কার করার ভঙ্গিতে হাত দু’টো জড়ো করে সামনের দিকে ঝুঁকুন। কপাল মাটিতে ঠেকান। হাতের তালু উল্টো করে মাটিতে ঠেকিয়ে রাখুন। মানসিক চাপ ও ক্লান্তি কমাতে সহায়তা করে এই যোগাসন।। দেহে রক্তসঞ্চালনের প্রক্রিয়াকেও স্বাভাবিক রাখে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Health Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE