Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pacemaker

iPhone pacemaker: বুকপকেটে আইফোন রাখলে বিগড়ে যেতে পারে পেসমেকার, দাবি গবেষণায়

গবেষকদের দাবি, শুধু আইফোনই নয়, এয়ারপড চার্জ দেওয়ার বাক্স ও অ্যাপেল পেন্সিলের মতো সামগ্রীও বিপজ্জনক হতে পারে কৃত্রিম হৃদ্‌যন্ত্রের পক্ষে।

বুকে পেসমেকার, তবু আইফোন ব্যবহার করছেন?

বুকে পেসমেকার, তবু আইফোন ব্যবহার করছেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ১২:৪৩
Share: Save:

পৃথিবীর অন্যতম প্রধান মোবাইল ফোন নির্মাতা সংস্থা অ্যাপেল। কিন্তু সেই অ্যাপেলের তৈরি একাধিক যন্ত্রই নাকি বিগড়ে দিতে পারে হৃদ্‌যন্ত্রের সমস্যায় ভোগা মানুষদের পেসমেকার। অন্তত এমনটাই দাবি করলেন সুইৎজারল্যান্ডের কিছু গবেষক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্স অ্যান্ড আর্টস নর্থওয়েস্টার্ন ও বাসেল বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক বলছেন, শুধু আইফোনই নয়, অ্যাপেলের এয়ারপড চার্জ দেওয়ার বাক্স ও অ্যাপেল পেন্সিলের মতো সামগ্রীও বিপজ্জনক হতে পারে কৃত্রিম হৃদ্‌যন্ত্রের পক্ষে। গবেষকদের দাবি, এই ধরনের যন্ত্র থেকে যে চুম্বকীয় প্রভাব তৈরি হয়, তাতেই ক্ষতিগ্রস্ত হতে পারে পেসমেকারের স্পন্দন তৈরির ক্ষমতা।

বিশেষজ্ঞরা বলছেন, মূলত ‘এসএ নোড’ ও ‘এভি নোড’ নামক অংশ থেকেই হৃদ্‌স্পন্দন তৈরি হয়। হৃদ্‌যন্ত্রের সমস্যায় এই অংশগুলি ঠিক ভাবে কাজ না করতে পারলে কৃত্রিম হৃদ্‌যন্ত্র বা পেসমেকার বসানোর প্রয়োজন হয়। এই যন্ত্রে একটি ব্যাটারি থাকে যা বৈদ্যুতিক তরঙ্গ তৈরির মাধ্যমে হৃদ্‌স্পন্দনের হার বজায় রাখে। গবেষকদের দাবি, আইফোন ১২ প্রো-ম্যাক্স কিংবা এয়ারপড চার্জ দেওয়ার মতো যন্ত্রগুলিতে যে চুম্বক থাকে তা পেসমেকারের ‘পাল্‌স জেনারেটরের’ কাজে বিঘ্ন ঘটায়। ফলে বুকপকেটে এই ধরনের যন্ত্র রাখলে ঘটতে পারে বিপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pacemaker I Phone Apple Cardiac Arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE