Advertisement
০৬ মে ২০২৪
Copper

তামার পাত্রে জল খান? রান্না করলেও মিলবে বাড়তি সুফল, কী কী আছে সেই তালিকায়?

রান্নার সময়ে ও খাওয়ার সময়ে যে বাসন ব্যবহার করছেন, সেই বাসন তৈরির ধাতুও শরীরে মেশে। তাই জল খাওয়া ছাড়াও, রান্নার কাজে ব্যবহার করতে পারেন তামার পাত্র।

কোন পাত্রে রান্না করছেন, তার উপরেও স্বাস্থ্যের ভাল-মন্দ নির্ভর করে।

কোন পাত্রে রান্না করছেন, তার উপরেও স্বাস্থ্যের ভাল-মন্দ নির্ভর করে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ২১:০৯
Share: Save:

সারা রাত তামার জগে বা গ্লাসে জল ঢেকে রেখে দিয়ে সকালে সে জল খালি পেটে খেলেই শরীরের নানা রোগ-বালাই দূরে থাকে। হজমের সমস্যা দূর করতে, বাতের ব্যথা উপশমে এমনকি মেদ ঝরাতেও এই পন্থা মেনে চলেন অনেকে। তবে শুধু জল নয়, কোন পাত্রে রান্না করছেন, তার উপরেও স্বাস্থ্যের ভাল-মন্দ নির্ভর করে। খাবারের গুণগত মান কমে যেতে পারে বাসনের কারণে। কারণ, রান্নার সময়ে ও খাওয়ার সময়ে যে বাসন ব্যবহার করছেন, সেই বাসনের উপাদানও শরীরে মেশে। তাই জল খাওয়া ছাড়াও, রান্না করতে ব্যবহার করতে পারেন তামার পাত্র।

থাইরয়েডের সমস্যায়

দেহে তামা বা কপারের পরিমাণ কমে গেলে থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে। তাই অনেকের মতে, তামার পাত্রে রান্না করা খাবার খেলে শরীরে কপারের ঘাটতি মিটে যেতে পারে। ফলে উপকার মিলতে পারে। এ ছাড়া, থাইরয়েড গ্রন্থি থেকে ক্ষরিত বিভিন্ন হরমোনের ভারসাম্য বজায় রাখতেই দারুণ কাজ করে।

জল খাওয়া ছাড়াও, রান্না করতে ব্যবহার করতে পারেন তামার পাত্র।

জল খাওয়া ছাড়াও, রান্না করতে ব্যবহার করতে পারেন তামার পাত্র। প্রতীকী ছবি।

হজমশক্তি বাড়ায়

আয়ুর্বেদ মতে তামার পাত্রে রান্না করা খাবার খেলে হজমশক্তি ভাল হয়। উপকার মিলতে পারে অম্বল কিংবা গ্যাসের সমস্যাতেও। অনেকের মতে, খাদ্যনালিতে থাকা বিভিন্ন ক্ষতিকর ব্যাক্টেরিয়া। তা নিমেষে নিঃশেষ করতে তামা সাহায্য করে। কমতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

ক্ষত নিরাময়ে

দেহের বিভিন্ন ধরনের ক্ষতস্থান তাড়াতাড়ি শুকোতে সাহায্য করে তামা। তা ছাড়া, শরীরে জারণঘটিত চাপ কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও তামার পাত্রে রান্না করতে পারেন। শরীরে বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমাতে তামার পাত্রে রান্না করতে পারেন। উপকার পাবেন।

হৃদ্‌রোগের ঝুঁকি কমে

যাঁরা হার্টের রোগী এবং উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভোগেন, সুস্থ থাকতে তাঁরা তামার পাত্রে রান্না করতেই পারেন। অনেকেই হয়তো জানেন না, তামার পাত্রে রান্না করলে কমে ক্যানসারের আশঙ্কাও। তবে মনে রাখতে হবে, সকলের শরীর সমান নয়। প্রত্যেকের শরীরে বিভিন্ন মৌলের ঘাটতি ও চাহিদা একই রকম নয়।। তাই তামার পাত্রে রান্না করার আগে এক বার চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে পারেন। তিনিও কিছু পরামর্শ দিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Copper
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE