Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Rishi Sunak

চনমনে থাকতে ঋষি সুনক ভরসা রাখেন গ্রিক ইয়োগার্ট এবং ব্লুবেরিতে, এই খাবার কেন এত উপকারী?

ঋষি সুনকের রোজের খাবারে থাকে গ্রিক ইয়োগার্ট আর ব্লুবেরি। শারীরিক ও মানসিক ধকল সহ্য করেও এত চনমনে থাকার রহস্য নাকি লুকিয়ে রয়েছে সেই খাবারেই।

রোজের খাবারে থাকে গ্রিক ইয়োগার্ট আর ব্লুবেরি।

রোজের খাবারে থাকে গ্রিক ইয়োগার্ট আর ব্লুবেরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ১৯:০১
Share: Save:

ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। ২৮ অক্টোবর প্রধানমন্ত্রীর পদে শপথ নিয়েছেন। বছর ৪২-এর ঋষি লম্বা, ছিপছিপে। প্রতি দিন যত ব্যস্ততাই থাকুক, ব্রিটেনের এই ভাবী প্রধানমন্ত্রী শরীরচর্চা করতে ভোলেন না। নিজের যত্ন নিতে নিয়মমাফিক শারীরিক কসরত করা তাঁর চাই-ই। সেই সঙ্গে খাওয়াদাওয়াতেও তাঁর সমান নজর। সারা দিনে প্রায় কিছুই খান না বললেই চলে। মাঝেমাঝে ইন্টারমিটিয়েন্ট ফাস্টিংও করেন তিনি। তবে যা-ই করুন রোজের খাবারে থাকে গ্রিক ইয়োগার্ট আর ব্লুবেরি। শারীরিক এবং মানসিক ধকল সহ্য করেও এত চনমনে থাকার রহস্য নাকি লুকিয়ে রয়েছে সেই খাবারেই।

Advertisement
গ্রিক ইয়োগার্ট মূলত সাধারণ দইয়ের চেয়ে বেশি পুষ্টিকর।

গ্রিক ইয়োগার্ট মূলত সাধারণ দইয়ের চেয়ে বেশি পুষ্টিকর। ছবি: সংগৃহীত

এই খাবার কেন এত উপকারী? কী কী স্বাস্থ্যগুণ লুকিয়ে রয়েছে এতে?

গ্রিক ইয়োগার্ট মূলত সাধারণ দইয়ের চেয়ে বেশি পুষ্টিকর। প্রতি ১০০ গ্রাম গ্রিক ইয়োগার্টে ৯ গ্রাম মতো প্রোটিন পাওয়া যায়। এটি হজমে সাহায্য করে। আবার অন্ত্রের স্বাস্থ্যের জন্যেও ভাল এই দই। ক্যালশিয়াম এবং প্রোটিন সমৃদ্ধ হওয়ায় হাড়ের স্বাস্থ্য ভাল রাখতেও এর জুড়ি মেলা ভার। বিশেষ করে যাঁরা রোগা হতে চাইছেন, তাঁরা অনায়াসে ভরসা রাখতে পারেন এই দইয়ে। ফাইবারে ভরপুর এই দই পেট দীর্ঘ ক্ষণ ভরতি রাখতে সহায়তা করে। ফলে বারবার খিদে পাওয়ার ঝোঁক অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। এমনকি, যাঁরা নিয়মিত ব্যায়াম করেন, পেশি সচল রাখতে এই দই দারুণ কার্যকর। এই দই শুধু শরীর নয়, মানসিক স্বাস্থ্যের জন্যেও সমান উপকারী। মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে এই দই ওষুধের মতো কাজ করে। ঋষি সুনকের পাতে এই দইয়ের সঙ্গে থাকে ব্লুবেরিও। মাইক্রোনিউট্রিয়েন্ট-সমৃদ্ধ ব্লুবেরি ডায়াবিটিস, রক্তচাপ, ক্যানসারের মতো রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। শরীরে ভিটামিন সি-র ঘাটতি পূরণ করতে প্রতি দিন ব্লুবেরি খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। এতেও প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা পেটের স্বাস্থ্য ভাল রাখে। ঘুম থেকে ওঠার ঘণ্টা দুয়েকের মধ্যে দই এবং বেরির এই মিশ্রণটি খেয়ে নিলে ভাল। দিনের শুরুটা সুষ্ঠু ভাবে হলে সারা দিন সুস্থ থাকে শরীর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.