Advertisement
২১ জুন ২০২৪
Weight Gain During Pregnancy

বেশি না কম? সুস্থ সন্তানের জন্ম দিতে হবু মায়েদের ওজন কেমন হওয়া উচিত?

সন্তানসম্ভবা মায়েদের ওজন বাড়ছে না কমছে, তা নিয়ে বাড়ির সকলেরই চিন্তা থাকে। কারণ তাঁর ওজনের সঙ্গে জড়িয়ে থাকে ভ্রূণের স্বাস্থ্য।

Symbolic image of pregnant woman

হবু মায়েদের ওজন কেমন হওয়া উচিত? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫২
Share: Save:

অন্তঃসত্ত্বা অবস্থায় মেয়েদের ওজন বেড়ে যাওয়া অত্যন্ত স্বাভাবিক। এই ওজন শুধু হবু মায়ের নয়, শরীরের ভিতর একটু একটু করে বাড়তে থাকা ভ্রূণটিরও। তবে সকলের ক্ষেত্রেই যে এই একই নিয়ম খাটে, তা কিন্তু নয়। অনেকের ক্ষেত্রেই দেখা যায় সন্তানধারণ করার মাস ছয়েক পরও ওজনে বিশেষ কোনও পরিবর্তন হয় না। আবার এই সময়ে পুষ্টিকর খাওয়াদাওয়ার কারণে অনেকেরই ওজন নিয়ন্ত্রণ করতে সমস্যা হয়।

চিকিৎসক থেকে পুষ্টিবিদ সকলেরই মত, কার ওজন বাড়বে, আর ওজন বাড়বে না তা আপাত ভাবে নির্ভর করে মেয়েদের বডিমাস ইনডেক্সের উপর। অন্তঃসত্ত্বা থাকাকালীন হবু মায়েদের গড়ে ১০ থেকে ১২ কেজি ওজন বাড়া স্বাভাবিক। তবে সন্তানধারণ করার একেবারে প্রথম পর্যায়ে শারীরিক নানা পরিবর্তনের মধ্যে যেতে হয় মেয়েদের তাই বমি, মাথা ঘোরা, দুর্বল লাগার মতো লক্ষণগুলি থাকলে খাদ্যাভ্যাসেও পরিবর্তন হয়। তাই সেই সময়ে হবু মায়েদের ওজন কিন্তু না-ও বাড়তে পারে। পরে ভ্রূণ বড় হতে থাকলে, ওজনও বেড়ে যায়।

তাঁদের মতে, একক ভ্রূণের ক্ষেত্রে অন্তঃসত্ত্বা মহিলাদের ‘বিএমআই’ ১৮.৫ থেকে ২৪.৯-এর মধ্যে থাকলেই ভাল। কোনও মহিলার ক্ষেত্রে যদি এই মান ১৮-র নীচে থাকে, তা হলে যেমন সতর্ক থাকতে হবে, আবার সেই মান যদি ৩০-এর উপর হয়, তখনও সতর্ক থাকা জরুরি। যমজ সন্তানের ক্ষেত্রে অবশ্য পুরো অঙ্কটাই আলাদা।

হবু মায়েদের ওজন নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করার পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করা, পর্যাপ্ত জল খাওয়া, ঘুমোনোর পরামর্শ দেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Gain Pregnancy Tips Pregnancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE