Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Monotrophic Diet

দ্রুত ওজন কমানোর লক্ষ্যে তিন বেলা শুধুই কলা খাচ্ছেন? ডেকে আনছেন কোন বিপদ?

শরীরে ক্যালোরির পরিমাণ কম গেলেই কি তাড়াতাড়ি ওজন ঝরবে? এই অভ্যাস কি শরীরের জন্য আদৌ ভাল?

Image of Banana.

অনেকেই যেমন ভাত, রুটি বা সাধারণ খাবারের বদলে শুধু কলা খেয়ে থাকেন বেশ কিছু দিন ধরে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৮:৪৩
Share: Save:

শুধু শরীরচর্চা করে ওজন কমছে না। তাই ডায়েটের শরণাপন্ন হয়েছেন। তবে ডায়েট তো নানা রকম হয়। কেউ কার্ব বাদ দিয়ে শুধু প্রোটিনযুক্ত খাবার খেয়ে ডায়েট করেন। কেউ আবার শুধু ফাইবারের উপর জোর দেন। আবার দ্রুত ওজন ঝরানোর লক্ষ্যে অনেকেই যে কোনও এক রকম খাবার বা ‘মোনোট্রফিক’ ডায়েটের উপর ভরসা করেন। তাতে শরীরে যাওয়া মোট ক্যালোরির পরিমাণ কমে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু এই খাদ্যাভাস কি আদৌ শরীরের জন্য ভাল?

‘মোনোট্রফিক ডায়েট’ কী?

মোনো ডায়েট বা মোনোট্রফিক ডায়েট করলে শুধু একটি খাবারই খাওয়া যায়। অনেকেই যেমন ভাত, রুটি বা সাধারণ খাবারের বদলে শুধু কলা খেয়ে থাকেন বেশ কিছু দিন ধরে। অল্প দিনে মেদ ঝরাতে এই ডায়েট এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এই ডায়েট করা কি আদৌ স্বাস্থ্যকর? পুষ্টিবিদদের মতে, বিশেষ ধরনের এই ডায়েট করলে শরীরে ক্যালোরির পরিমাণ বাড়তে পারে না। তাই কম সময়ে ওজন কমানোর লক্ষ্য থাকলে এই ডায়েট বেশ কার্যকর। কিন্তু দীর্ঘ দিন ধরে এই রকম ডায়েট করা মোটেও স্বাস্থ্যকর নয়। এই ডায়েট করার নির্দিষ্ট কোনও নিয়মও নেই। তবে, মোনো ডায়েট করলে যে হেতু সব রকম খাবার খাওয়া যায় না, তাই অপুষ্টিজনিত সমস্যা দেখা যায়।

মোনো ডায়েট করলে কী ধরনের শারীরিক সমস্যা দেখা যায়?

১) মোনোট্রফিক ডায়েট করলে যে হেতু এক রকম খাবার খাওয়ার প্রবণতা তৈরি হয়, তাই শরীরে ক্যালোরির পরিমাণ কমলেও জলের বিপুল ঘাটতি তৈরি করে। ফলে শারীরিক জটিলতা বাড়তে থাকে।

২) কোষ্ঠকাঠিন্য, ঋতুস্রাবের সমস্যা, ইলেকট্রলাইটের ভারসাম্যে বিঘ্ন, পিত্তথলিতে পাথর— এই জাতীয় সমস্যা বেড়ে যেতে পারে মোনো ডায়েট করলে। দীর্ঘ দিন ধরে এই সমস্যা চলতে থাকলে তার প্রভাব পড়ে বিপাকহারের উপর।

৩) দীর্ঘ সময় ধরে এক রকম খাবার খেতে থাকলে কোনও এক সময়ে বেশি খাবার খেয়ে ফেলার প্রবণতা তৈরি হয়। মধ্যরাতে ফ্রিজ খুলে অন্য খাবার খাওয়ার ঝোঁক বেড়ে যেতে পারে।

৪) মেদ ঝরানোর আসল উদ্দেশ্য হল বয়স অনুযায়ী দেহের স্বাস্থ্যকর ওজন বজায় রাখা। সেই লক্ষ্য পূরণ করতে গেলে, খাবারের তালিকা তৈরির আগে দেখতে হবে কোন খাবারের পুষ্টিগুণ কেমন। প্রয়োজন অনুযায়ী সেই সব খাবারের পরিমাণ নির্ধারণ করা হয়। কিন্তু মোনো ডায়েটের ক্ষেত্রে এক রকম খাবার থেকে সেই পুষ্টি শরীর পায় না। ফলে এই অভ্যাস একেবারেই স্বাস্থ্যের জন্য একেবারেই ভাল নয়।

৫) মোনো ডায়েটে অভ্যস্ত হয়ে পড়লে শরীরে প্রোটিনে ঘাটতি দেখা যায়। এই যৌগের অভাবে চুল পড়া, ত্বকের সমস্যা ছাড়াও শারীরবৃত্তীয় নানা রকম জটিলতা দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banana Weightloss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE