Advertisement
১৭ জুন ২০২৪
Paneer for Weight Loss

দ্রুত ওজন কমিয়ে রোগা হতে চান? তার জন্য সব কিছু ছেড়ে পনির কেন খাবেন?

রোগা হতে পনিরের উপর ভরসা রাখা যায়। সঠিক পদ্ধতিতে পনির খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।

পনির খেলে কমবে ওজন?

পনির খেলে কমবে ওজন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১১:৪০
Share: Save:

ওজন ঝরাতে হবে মানেই খাওয়া কমিয়ে দিতে হবে। পুষ্টিবিদের পরামর্শ ছাড়াই তাই অনেকে কোমর বেঁধে মাঠে নেমে পড়েন। প্রথমেই ভাতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন। বাদ চলে যায় দু্গ্ধজাত খাবার। অথচ দ্রুত রোগা হতে দই বেশ উপকারী। শুধু দই কেন, রোগা হতে সাহায্য করে পনিরও। দুগ্ধজাত খাবার খেয়ে ওজন কমবে, তা অনেকেই বিশ্বাস করতে চান না। কিন্তু রোগা হতে পনিরের উপর ভরসা রাখা যায়। সঠিক পদ্ধতিতে পনির খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। পনিরে রয়েছে ভরপুর প্রোটিন। এক কাপ পনিরে প্রায় ২৮ গ্রাম প্রোটিন থাকে। আর ক্যালোরি থাকে না বললেই চলে। ১০০ গ্রাম পনিরে থাকে ক্যালোরির পরিমাণ ৭২। বেশি তেল-ঝাল-মশলা দিয়ে রান্না না করলে পনির কিন্তু ওজন কমানোর সহায়ক হতে পারে।

ওজন কমাতে কী ভাবে সাহায্য করে পনির?

ওজন কমাতে ডিমের চেয়েও বেশি উপকারী পনির। ৪০ গ্রাম লো ফ্যাট পনিরে প্রায় ৭.৫গ্রাম প্রোটিন থাকে। ক্যালশিয়াম থাকে প্রায় ১৯০ মিলিগ্রাম। এছাড়াও পনিরেকার্বোহাইড্রেট, ফোলেট, ফসফরাস, পটাশিয়ামও থাকে যথেষ্ট পরিমাণে। পনিরে রয়েছে ‘কনজুগেটেড লিনোলিয়েক অ্যাসিড’। মূলত মাংস এবং দুগ্ধজাত খাবারেই এই অ্যাসিড থাকে। শরীরের বাড়তি চর্বি গলাতে দারুণ সাহায্য করে এই অ্যাসিড। পনির রান্নার পদ্ধতির উপর নির্ভর করছে ওজন কমার বিষয়টি। বেশি তেল-মশলা না দিয়ে বরং বিন্‌স, লেটুস, পালং শাক দিয়ে তৈরি করতে পারেন পনির। বিন্‌স, পালংশাক, লেটুসে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, আয়রনের মতো উপকারী উপাদান। যেগুলি ওজন কমাতেও সমান ভাবে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Food Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE