Advertisement
০৪ মে ২০২৪
COVID19

Covid 19: হতে পারে এটাই করোনার অন্তিম অধ্যায়! আনন্দবাজার অনলাইনকে জানালেন চিকিৎসক অভিজিৎ চৌধুরী

শহর এবং শহরতলিতে দৈনিক করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। হঠাৎ করে কেন এত সক্রিয় হয়ে উঠল করোনা?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২২ ১২:৪৩
Share: Save:

গোটা রাজ্যে পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। শহর এবং শহরতলিতে দৈনিক করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। হঠাৎ করে কেন এত সক্রিয় হয়ে উঠল করোনা? এর নেপথ্যের কারণ আনন্দবাজার অনলাইনের কাছে ষ্পষ্ট করলেন রাজ্যের কোভিড কমিটির অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য চিকিৎসক অভিজিৎ চৌধুরী।

অভিজিৎ জানান,অতিমারির প্রথম ধাপে মানুষের কাছে করোনা ছিল একেবারে নতুন একটি আতঙ্ক। ফলে সেই সময় মানুষ অসহায়, অবদমিত হয়ে নুয়ে পড়েছিলেন। চিকিৎসকরাও চিকিৎসাপদ্ধতি নিয়ে প্রাথমিক ভাবে দিশাহারা হয়ে প়ড়েছিলেন। তার পর একটি ভয়ঙ্কর লকডাউনের মধ্যে দিয়ে গেছে দেশ। প্রথম ধাপ পেরিয়ে করোনা ভয়াবহ হয়ে উঠল দ্বিতীয় ধাপে এসে। তখন থেকে অনুমান করা যাচ্ছিল যে, আরও বেশি শক্তি সঞ্চয় করে আরেক বার আছড়ে পড়তে পারে করোনার ঢেউ।

ছবি: সংগৃহীত

তা হলে প্রথম বারের তুলনায় করোনার জীবাণু কী দ্বিতীয় বারে আরও বেশি সক্রিয় ছিল?

এই বিষয়ে অভিজিৎ বলেন, "মানুষ যেমন জীবাণুর সঙ্গে লড়াই করছেন, জীবাণুও মানুষকে রোখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ফলে প্রতিটি ধাপে জীবাণু তার সংক্রমণের ক্ষমতা বাড়াচ্ছে। সেই সঙ্গে জীবাণুর কামড়ানোর ক্ষমতা তত হ্রাস পাচ্ছে। ফলে অনুমান করা যায় যে, চলে যাওয়ার আগে হয়তো এটাই করোনার শেষ কামড়। তবে বারবারই বলছি, এর বৈজ্ঞানিক কোনও ভিত্তি নেই। পুরোটাই অনুমানভিত্তিক।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19 Corona Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE