Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Baby Powder

Baby Powder: শিশুদের ‘স্বাস্থ্যহানি’! বন্ধই কি হয়ে যাচ্ছে জনসন বেবি পাউডার

ট্যালকাম পাউডার মাখলে ক্ষতি হতে পারে শিশুর— এই অভিযোগ দীর্ঘ দিনের। এ বার সেই পাউডার উৎপাদন পুরোপুরি বন্ধ করবে ‘জনসন অ্যান্ড জনসন’।

আর মিলবে না জনসন বেবি পাউডার?

আর মিলবে না জনসন বেবি পাউডার? ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১৯:২৪
Share: Save:

বন্ধ হয়ে যাচ্ছে ‘জনসন অ্যান্ড জনসন’ সংস্থার তৈরি শিশুদের গায়ে মাখানোর ট্যালকাম পাউডার। শুক্রবার আমেরিকার ওই সংস্থা ঘোষণা করল, ২০২৩ সাল থেকে পৃথিবীর কোথাও আর ওই পাউডার বানানো হবে না।

ট্যালকাম পাউডার মাখার ফলে ক্ষতি হতে পারে শিশুর— এই অভিযোগ দীর্ঘ দিনের। আমেরিকা ও কানাডায় আগেই এই পাউডার উৎপাদন বন্ধ করে দিয়েছিল সংস্থাটি। বিশ্বের বিভিন্ন দেশেও চলছিল মামলা। সংস্থার তরফে জানানো হয়েছে, শিশুদের জন্য তৈরি সব পাউডারেই এ বার থেকে ব্যবহার করা হবে ‘কর্ন স্টার্চ’।

কোথায় সমস্যা?

ট্যালকাম পাউডার তৈরি করতে ট্যালক নামক একটি পদার্থ ব্যবহার করা হয়। এটি মূলত ম্যাগনেশিয়াম, সিলিকন ও অক্সিজেন দিয়ে গঠিত একটি উপাদান। এই উপাদানটি আর্দ্রতা শোষণ করতে ও ত্বককে ঘর্ষণজনিত আঘাত থেকে রক্ষা করতে সাহায্য করে। কিন্তু এই ট্যালক-এ অনেক সময়ে মিশে থাকে অ্যাসবেসটস নামক একটি উপাদান। এই উপাদানটি শ্বাসের সঙ্গে দেহে প্রবেশ করলে ক্যানসারের আশঙ্কা বাড়ে। শুধু আমেরিকাতেই এই কারণে সংস্থার বিরুদ্ধে দায়ের হয়েছে প্রায় ৪৩ হাজার মামলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baby Powder Johnson & Johnson
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE