Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Covid

Immunity Against Covid: কোভিডকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত খান এই তিনটি ভেষজ উপাদান

প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্র থেকে আধুনিক বিজ্ঞান, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অশ্বগন্ধা, আমলকি ও তুলসীর গুণাগুণ নিয়ে সন্দেহের অবকাশ নেই কোনও পক্ষেরই।

ভেষজত্রয়ীর গুণে দূরে থাকবে রোগ।

ভেষজত্রয়ীর গুণে দূরে থাকবে রোগ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ১২:৩৮
Share: Save:

কোভিড পরিস্থিতিতে সুস্থ থাকতে এক দিকে যেমন হাতিয়ার টিকাকরণ ও সচেতনতা বৃদ্ধি তেমনই অন্য দিকে অনেকেই জোর দিচ্ছেন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপরও। প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্র থেকে আধুনিক বিজ্ঞান, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অশ্বগন্ধা, আমলকি ও তুলসীর গুণাগুণ নিয়ে সন্দেহের অবকাশ নেই কোনও পক্ষেরই। দেখে নিন এই তিন উপাদানের গুণ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

তুলসী
তুলসীর মধ্যে রয়েছে জীবাণুনাশক গুণাবলী। বিশেষত শ্বাসযন্ত্রের সমস্যায় দারুন কার্যকর তুলসী। পাশাপাশি দুশ্চিন্তা, উদ্বেগ ও ক্লান্তি কমাতেও এর জুড়ি মেলা ভার। এর অ্যান্টিঅক্সিড্যান্ট যেমন শরীরে জমে থাকা বিভিন্ন বিষাক্ত পদার্থগুলিকে দূরীভূত করে, তেমনই তুলসী বুকের জমে থাকা কফ দূর করতেও সাহায্য করে।
আমলকি
প্রকৃতির অদ্ভুত দান আমলকি। যকৃৎ, ফুসফুস, মস্তিষ্ক ইত্যাদি বিভিন্ন অঙ্গ ভাল রাখে ভিটামিন সি, অ্যামাইনো অ্যাসিড, পেকটিন ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আমলকি। আমলকি প্রদাহ নির্মূল করতে যেমন সাহায্য করে তেমনই কমায় জীবাণুঘটিত সংক্রমণের আশঙ্কা।

অশ্বগন্ধা
অশ্বগন্ধাকে অনেকে ভারতীয় জিনসেঙ বলে থাকে। প্রাচীন আয়ুর্বেদিক শাস্ত্রে ব্যথা বেদনা কমাতে ও প্রদাহ নির্মূল করতে এর বহুল ব্যবহার পরিলক্ষিত হয়। বিশেষত রোগ থেকে সেড়ে ওঠার সময় শরীরকে চাঙ্গা করতে এই ভেষজ উপাদানটি দারুণ কাজ করে বলে মত বিশেষজ্ঞদের।
তবে মাথায় রাখতে হবে কোভিড ঠেকাতে এই সবই হল প্রতিরক্ষার প্রাথমিক কবচ। কোভিড আক্রান্ত হলে বা শারীরিক অবস্থার দ্রুত অবনতি হলে শুধু পথ্যের ভরসায় থাকা ঠিক নয়। নিতে হবে চিকিৎসকদের পরামর্শ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.