Advertisement
১৯ মে ২০২৪
Kriti Sanon

নতুন বছরে নিজেকে ফিট রাখার চ্যালেঞ্জ নিয়েছেন কৃতি, সফল হতে কতটা মরিয়া নায়িকা?

আগের বছরের তুলনায় আরও বেশি ফিট রাখতে হবে নিজেকে, বছরের শুরুতেই নিজেকে চ্যালেঞ্জ দিয়েছেন ৩২-এর কৃতি শ্যানন। চাঙ্গা থাকতে কোন যোগাসনে ভরসা রাখছনে তিনি?

শুটিং না থাকলে তো বটেই, কাজের ব্যস্ততা থাকলেও শরীরচর্চা করতে ভোলেন না তিনি।

শুটিং না থাকলে তো বটেই, কাজের ব্যস্ততা থাকলেও শরীরচর্চা করতে ভোলেন না তিনি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৩:১৫
Share: Save:

অভিনয়ের পাশাপাশি বলিপাড়ার যে নায়িকারা শরীরচর্চাতেও মগ্ন থাকেন, কৃতি শ্যানন সেই তালিকায় অন্যতম। কৃতিকে রীতিমতো ‘ফিটনেস ফ্রিক’ বলা চলে। নায়িকাকে দেখলে অবশ্য তা বোঝা যায়। শুটিং না থাকলে তো বটেই, কাজের ব্যস্ততা থাকলেও শরীরচর্চা করতে ভোলেন না তিনি। ইনস্টাগ্রামে বেশ সক্রিয় কৃতি। সেখানে চোখ রাখলে বোঝা যাবে, যে তিনি ঠিক কতটা পরিশ্রমী।

পেশার তাগিদে অভিনেতাদের ফিট থাকতেই হয়। কিন্তু কৃতির শরীরচর্চার কারণ যে শুধু সেটাই, তা কিন্তু নয়। বরং নিজেকে ফিট রাখতে ভালবাসেন তিনি। শরীরচর্চা তাঁর অন্যতম একটি নেশা বলা চলে। পেশা আর নেশার তাগিদ মিলে গিয়েছে। তেমনটাই মনে করেন কৃতি শ্যানন।

চলতি বছরে কৃতির বয়স ৩২-এর কোঠা পেরোবে। বছরের শুরুতেই নিজেকে চ্যালেঞ্জ দিয়েছেন কৃতি। আগের বছরের তুলনায় আরও বেশি ফিট রাখতে হবে নিজেকে। তাই প্রথম থেকেই নেমে পড়েছেন ব্যায়াম অভিযানে। নায়িকাসুলভ ডায়েট করেন তিনি। তবে বেশি ভরসা রাখেন জিমে গিয়ে ঘাম ঝরাতে। রোপ ট্রেনিং থেকে পিলাটেস— সবই করেন নায়িকা। সেই সঙ্গে ভরসা রাখেন যোগাসনেও। রোজ নিয়ম করে বিভিন্ন যোগাসন করে থাকেন। তবে কৃতির পছন্দের দু’টি যোগাসন রয়েছে। নায়িকার মতে, তাঁর এই মেদহীন, ছিপছিপে শরীরের নেপথ্যে অবদান অনেকটাই ওই দু’টি যোগাসনের। তিনি মনে করেন, জিমে গিয়েই শরীরচর্চা করতে হবে, তার কোনও মানে নেই। জিমের বাইরেও ব্যায়াম করা সম্ভব। শুধু দরকার অনুশাসন। কৃতির প্রিয় আসনগুলি কী কী?

সুখাসন

প্রথমে শিরদাঁড়া সোজা করে পা সামনের দিকে ছড়িয়ে বসুন। এ বার হাঁটু বেঁকিয়ে নিয়ে বাঁ দিকের পা ডান দিকের হাঁটুর তলায় রাখুন এবং আপনার ডান দিকের পা বাঁ দিকের হাঁটুর তলায় রাখুন। এ বার হাতের তালু দুটো হাঁটুর উপরে রাখুন। মাথা, ঘাড় ও শিরদাঁড়া যেন এক বিন্দুতে সোজা ভাবে থাকে। সোজাসুজি তাকিয়ে স্বাভাবিক শ্বাস নিন। এই ভাবে ৬০ সেকেন্ড ধরে রাখুন। এই আসনে চাঙ্গা থাকবে শরীর। সেই সঙ্গে শারীরিক ও মানসিক ক্লান্তিও দূর হবে।

বালাসন

হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার শরীরটা বেঁকান। শরীরটা এমন ভাবে বেঁকান, যাতে বুক গিয়ে ঊরুতে ঠেকে। মাথা মেঝেতে রাখুন। আর হাত দুটো সামনের দিকে প্রসারিত করে রাখুন। এই আসন শরীর ভিতর থেকে ফিট রাখে। সেই সঙ্গে পেশিও শক্তিশালী করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kriti Sanon Health Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE