Advertisement
০৫ মে ২০২৪
Symptoms of Oesophageal Cancer

ক্যানসারের এই অচেনা অথচ খুব সাধারণ লক্ষণ অনেকেই চিনতে পারেন না, সতর্ক হন এখনই!

মুখ, গলা বা খাদ্যনালিতে ক্যানসার হলে, তা বুঝতে বেশ অনেকটাই দেরি হয়ে যায়। ক্যানসারের উপসর্গগুলিকে আমরা ছোটখাটো সমস্যা ভেবে এড়িয়ে যাই অনেক সময়ই।

কিছু খেতে গেলে কাশি বা হেঁচকি ওঠার মতো উপসর্গও ক্যানসারের লক্ষণ হতে পারে।

কিছু খেতে গেলে কাশি বা হেঁচকি ওঠার মতো উপসর্গও ক্যানসারের লক্ষণ হতে পারে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৩:১৭
Share: Save:

ক্যানসার শব্দটি এখন আর অচেনা নয়। তবু কেউ ক্যানসারে আক্রান্ত হয়েছেন শুনলেই কেমন যেন পায়ের তলা থেকে মাটি সরে যায়। সঠিক সময়ে ধরা পড়লে ক্যানসারের মতো দুরারোগ্য ব্যাধিও নিয়ন্ত্রণ করা যায়, তা অনেকেই জানেন। কিন্তু সাধারণ কিছু ক্যানসারের লক্ষণের সঙ্গে আমরা পরিচিত হলেও খাদ্যনালি বা মুখের ভিতরে ক্যানসার হলে, তা বুঝতে বেশ অনেকটাই দেরি হয়ে যায়। খাদ্যনালির ক্যানসার ঠিক কী কারণে হতে পারে সে সম্পর্কে সঠিক কোনও ব্যাখ্যা না পাওয়া গেলেও ধূমপান বা মদ্যপান নিঃসন্দেহে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

খাদ্যনালির ক্যানসার সাধারণত দু’প্রকার। এক প্রকার সাধারণত মুখের উপরিভাগে, অর্থাৎ মুখগহ্বর এবং গলা সংলগ্ন অঞ্চলে হয়। আর এক প্রকার ক্যানসার যা সরাসরি খাদ্যনালিকে আক্রান্ত করে। কিছু খেতে গেলে কাশি বা হেঁচকি ওঠার মতো উপসর্গ দ্বিতীয়টির ক্ষেত্রেই বেশি দেখা যায়।

এ ছাড়া আর কোন কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন?

ক্রমাগত বুকজ্বালা এবং হজমের সমস্যা

বাড়িতে রান্না করা হালকা খাবার খেলেও হজমের সমস্যা লেগেই রয়েছে? তবে এখনই সাবধান হওয়া দরকার। এ ছাড়াও বার বার ঢেকুর ওঠা, বুকে জ্বালা ভাব, পেটে ব্যথার মতো উপসর্গও দেখা দিতে পারে।

অস্বাভাবিক হারে ওজন কমে যাওয়া

হঠাৎ করেই ওজন কমে যাওয়া খাদ্যনালিতে ক্যানসার হওয়ার আরও একটি লক্ষণ হতে পারে। এ ছাড়াও খিদে না পাওয়া, খাবারে অরুচি, খাবারের স্বাদ পাল্টে যাওয়ার মতো লক্ষণ দেখলেও সাবধান হতে হবে।

গলায়, বুকের হাড়ে ব্যথা

খেতে গেলে গলায় ব্যথা লাগা ছাড়াও সারা ক্ষণ বুকের হাড়ে জ্বালা ভাব, বিশেষত গলা এবং বুকের মাঝের হাড়ে ব্যথা হলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Symptoms of Oesophageal Cancer Oesophageal Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE