Advertisement
২৪ জুন ২০২৪
Loneliness on Bone Density

মহিলাদের নয়, পুরুষদের হাড়ের স্বাস্থ্যে প্রভাব ফেলে একাকিত্ব, জানাচ্ছেন বিজ্ঞানীরা

ক্যালশিয়াম, ভিটামিন ডি-সহ অন্যান্য খনিজের অভাবে হাড় ক্ষয়ে যেতে পারে। কিন্তু একাকিত্ব যে কোনও ভাবে হাড়ের ক্ষয়ের কারণ হতে পারে, তা জানতেন কি?

Image of man

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৭:৩৯
Share: Save:

একাকিত্বের প্রভাব যে মানসিক স্বাস্থ্যের উপর পড়ে, সে বিষয়ে অনেক কথা হয়েছে। তবে এই একাকিত্ব যে পুরুষদের হাড়ের ক্ষয় বাড়িয়ে তুলতে পারে, এমন কথা জানতেন কি? সম্প্রতি একটি গবেষণায় প্রমাণিত হয়েছে এমনই একটি তথ্য। তবে গবেষকরা জানিয়েছেন, এই বিষয়টি মেয়েদের ক্ষেত্রে একেবারেই প্রযোজ্য নয়।

আমেরিকার ‘মেন হেল্‌থ ইনস্টিটিউট ফর রিসার্চ’-এর গবেষক এবং চিকিৎসক রেবেকা মাউন্টেন বলেন, “কারও সঙ্গে মেলামেশা না করলে মানসিক চাপ বাড়তে পারে। বয়স্কদের মধ্যে এই সমস্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। কোভিড পরবর্তী সময়ে যা সত্যিই চিন্তার একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। এই একাকিত্ব, মানসিক সমস্যা থেকেই অস্টিয়োপোরোসিসের মতো হাড়ের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি সমানে বেড়ে চলেছে।”

গবেষণার সময়ে একটি খাঁচায় একটি মাত্র ইঁদুর এবং অন্য খাঁচায় চারটি ইঁদুর রেখে চার সপ্তাহ ধরে পর্যবেক্ষণ করেন বিজ্ঞানীরা। গবেষণা শেষে তাঁরা প্রত্যেকটি ইঁদুরের হা়ড়ের স্বাস্থ্য পরীক্ষা করে দেখেন। একটি খাঁচায় অন্য সকলের থেকে আলাদা থাকা ইঁদুরটির ‘বোন মিনারেল’-এর পরিমাণ হ্রাস পেয়েছে দেখে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তবে অদ্ভুত ভাবে হাড়ের এই ক্ষয় মেয়ে ইঁদুরের উপর কোনও প্রভাবই ফেলতে পারেনি। তবে এই বিষয়ে নিশ্চিত ভাবে কিছু বলতে গেলে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bone Health loneliness Social Distance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE