Advertisement
০৫ মে ২০২৪
Malaika Arora

কাঁধে ব্যথা কমাবে ৩ আসন, কী ভাবে করবেন যোগ অভ্যাস, শেখালেন মালাইকা অরোরা

দীর্ঘ ক্ষণ ঘাড় গুঁজে কাজ বা পড়াশোনা করার ফলে ঘাড়, কাঁধে ব্যথার সমস্যায় ভোগেন ছোট থেকে বড় সকলেই।

কাঁধের ব্যথা নিরাময়ে মালাইকার দাওয়াই।

কাঁধের ব্যথা নিরাময়ে মালাইকার দাওয়াই। ছবি- ইন্সটাগ্রাম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ২০:২০
Share: Save:

অফিসের মিটিং হোক বা স্কুলের ক্লাস, ল্যাপটপ বা ফোন থেকে অনলাইনে যোগ দেওয়ার চল শুরু হয়েছিল বছর দুয়েক আগে। সেই চল এখনও অব্যাহত। দীর্ঘ ক্ষণ ঘাড় গুঁজে কাজ বা পড়াশোনা করার ফলে ঘাড়ে, কাঁধে ব্যথা হওয়ার সমস্যায় ভোগেন ছোট থেকে বড় সকলেই। প্রথম দিকে খুব একটা পাত্তা না দিলেও পরে এই সমস্যা এমন পর্যায়ে চলে যায় যে, ওষুধ বা ব্যথার মলম দিয়েও খুব একটা কাজ হয় না। শেষ কালে ফিজিওথেরাপির সাহায্য নেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। কারণ, হাত তুলতেই অসুবিধা হয়। কাঁধ থেকে হাতের উপরের পেশি শক্ত হয়ে যায়। কিন্তু যাঁরা শরীরচর্চা করেন, তাঁদের এই সমস্যা একটু হলেও কম হতে পারে।

অভিনেত্রী মালাইকা অরোরাও কখনও কখনও এই ব্যথায় কাবু হন। তাঁর ব্যক্তিগত যোগ প্রশিক্ষক সর্বেশ শশীর তত্ত্বাবধানে তিনি যে যোগচর্চা করেন, সেই ভিডিয়োই তিনি প্রায়ই ভাগ করে নেন তাঁর সমাজমাধ্যমে। সেই সূত্রেই জানা গেল কোন তিন ব্যায়ামে সুরাহা মিলতে পারে কাঁধের এই ব্যথা থেকে।

গড়ুরাসন।

গড়ুরাসন। ছবি- সংগৃহীত

গড়ুরাসন

এই ব্যায়ামটি দাঁড়িয়ে বা বসে দু’ভাবেই করতে পারেন। প্রথমে সুখাসনে বসুন। তার পর একটি হাত আর একটি হাতের তলা দিয়ে পেঁচিয়ে এমন ভাবে নিয়ে একত্রিত করুন, যেন প্রণামের ভঙ্গিতে রাখতে পারেন। এই ভাবে দিনে অন্তত পক্ষে ৫ বার ৫ মিনিট করে অভ্যাস করুন।

বিড়াল-গরুর মতো ভঙ্গি

বিড়াল-গরুর মতো ভঙ্গি ছবি- সংগৃহীত

বিড়াল-গরুর মতো ভঙ্গি

এই আসন দেহের গঠনে ভারসাম্য রক্ষা করে। কাঁধের ব্যথা নিরাময়েও এই আসন বিশেষ ভাবে উপকারী। কী ভাবে করবেন?

প্রথমে মাটিতে দুই পা এবং হাতের উপর ভর দিয়ে বিড়ালের মতো ভঙ্গি করুন। এর পর, এক বার পিঠ ফুলিয়ে মাথা নিচু করে শ্বাস নিন, আবার পেট ঢুকিয়ে শ্বাস ছাড়ুন। এই আসন অভ্যাস করুন ৫ বার করে অন্তত পক্ষে ৫ মিনিট।

সেলাই করার মতো ভঙ্গি।

সেলাই করার মতো ভঙ্গি। ছবি- সংগৃহীত

সেলাই করার মতো ভঙ্গি

বিড়ালের মতো ভঙ্গি থেকেই বাঁ হাত উল্টো দিকে বাড়িয়ে দিন। ডান হাত মাথার উপর দিয়ে তুলে মাটিতে রাখুন। কোমর সোজা থাকলেও দেহের উপরের অংশ বেঁকিয়ে এমন ভাবে রাখুন, যেন দেখলে মনে হয় সেলাই করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malaika Arora Exercise Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE