Advertisement
০২ মে ২০২৪
Walk to Avoid Lifestyle Disease

ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ১০ হাজার পা হাঁটার নিদান কি আদৌ যুক্তিযুক্ত?

কত ক্ষণ ধরে হাঁটবেন বা কখন হাঁটবেন, হাঁটার সব নিয়ম না জেনেই পথে নেমে পড়লে কিন্তু অসুস্থ হয়ে পড়তে পারেন।

Image of walk.

কী ভাবে কত ক্ষণ হাঁটলে কতটা উপকার পাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৬:১২
Share: Save:

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ, ওজন কমানো— সব সমস্যার একটাই সমাধান হল হাঁটা। সুস্থ থাকতে হাঁটার যে কোনও বিকল্প নেই, সে কথা চিকিৎসকেরা একবাক্যে স্বীকার করেন। ঠিক কী ভাবে কত ক্ষণ হাঁটলে কতটা উপকার পাবেন? ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ বা ওজন কমানোর জন্য কত ক্ষণ হাঁটা জরুরি, তার কিছু বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে। দীর্ঘ দিন ধরে এই ধারণা প্রচলিত যে, দিনে দশ হাজার পা হাঁটাই আদতে সুস্থ থাকার চাবিকাঠি।

image of walk

দিনে কতটা হাঁটলে তা ওজন ঝরাতে সাহায্য করে? ছবি: সংগৃহীত।

‘নেচার’ জার্নালে প্রকাশিত সেই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, দিনে আট হাজার ছ’শো পা হাঁটলেই নাকি ওজন নিয়ন্ত্রণ রাখা সম্ভব। তবে যাঁরা ইতিমধ্যেই ওবেসিটিতে আক্রান্ত, তাঁদের ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য দিনে ১০ হাজার কদম হাঁটতে হবে।মোট ছ’শো জনকে নিয়ে চার বছর ধরে করা এই সমীক্ষায় দেখা গিয়েছে, কেবল ওজন ঝরাতেই নয়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, ডায়াবিটিস কমাতে এমনকি মানসিক অবসাদ কমাতেও হাঁটার জুড়ি মেলা ভার।

কিন্তু কী ভাবে হাঁটলে, দিনে কতটা হাঁটলে তা ওজন ঝরাতে সাহায্য করে, এটা না জানলে পণ্ডশ্রম! বাজার-দোকান, অফিস, কেনাকাটা ইত্যাদিতে হেঁটে গেলেই উপকার পাবেন, না কি ঘণ্টার পর ঘণ্টা শরীরকে কষ্ট দিয়ে হাঁটলে তবেই মিলবে সুফল? কত ক্ষণ ধরে হাঁটবেন বা কখন হাঁটবেন, হাঁটার এ সব নিয়ম না জেনেই পথে নেমে পড়লে কিন্তু অসুস্থ হয়ে পড়তে পারেন। তাই সচেতন হোন এখন থেকেই।

কী ভাবে এবং কত ক্ষণ ধরে হাঁটবেন?

অনেকটা হাঁটলে বেশি মেদ ঝরবে, আর কম হাঁটলে সে সুফল পাবেন না, এমন সরল ভাবনা অনেকের মধ্যেই আছে। এ ভাবনা খুব ভুল নয়, কিন্তু শরীরকে কষ্ট দিয়ে জোর করে অনেকটা হাঁটতে গিয়ে অসুখ ডেকে আনাও কোনও কাজের কথা নয়। তার চেয়ে নিয়ম মানুন। চিকিৎসক এবং পুষ্টিবিদদের মতে, একটানা হাঁটাতেই লুকিয়ে সুফল। টুকটাক খুচরো হাঁটায় শরীরের কলকব্জা ভাল থাকে ঠিকই, কিন্তু তাতে ওজনের হেরফের হয় না। হাঁটা না হয় শুরু করলেন, কিন্তু কেমন গতিতে হাঁটবেন? ফিটনেস বিশেষজ্ঞদের মতে, লক্ষ রাখতে হবে সেকেন্ডে দু’টি স্টেপ। অত হিসাব কষতে না পারলে অন্তত ১৫-২০ মিনিটে দেড় কিলোমিটার পথ অতিক্রম করতে পারলে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walking Footsteps Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE