Advertisement
০৫ মে ২০২৪
Health Benefits of Cycling

ছুটিতে বিদেশ গিয়েও সাইকেল চালাচ্ছেন শাহিদ-পত্নী, ফিট থাকতে কতটা উপকারী সাইক্লিং?

বিদেশ-বিভুঁইয়ে গিয়ে জিমে যেতে পারছিলেন না শাহিদ-ঘরনি মীরা কপূর রাজপুত। তাই ফিট থাকতে সাইক্লিংয়ে ভরসা রেখেছিলেন তিনি। সাইকেল চালানোর উপকারিতাগুলি কী কী?

image of Mira rajput.

বলিপাড়ায় শহিদ-ঘরনির ফিটনেস একটা চর্চিত বিষয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৭:০৩
Share: Save:

বলিপাড়ার ফিটনেস ফ্রিক নায়কদের তালিকায় রাখতেই হয় শাহিদ কপূরকে। পেশিবহুল না হলেও, শাহিদের ছিপছিপে চেহারাও অনেকের অনুপ্রেরণা। কিন্তু শাহিদের অনুপ্রেরণা কে? স্ত্রী মীরা কপূর রাজপুত? না, এ কথা অবশ্য নিজের মুখে কখনও বলেননি অভিনেতা। কিন্তু তা যদি হয়ও, অবাক হওয়ার কিছু নেই। কারণ শাহিদ-পত্নী সব সময়ই শিরোনামে থাকেন তাঁর ফিটনেস চর্চার কারণে।

কিছু দিন আগেই দু’জনে মিলে পাড়ি দিয়েছিলেন বিদেশে। তবে নিজেদের একান্ত সময় কাটানোর ফাঁকেও শরীরচর্চা করতে ভোলেননি মীরা। বিদেশ-বিভুঁইয়ে গিয়ে জিমে যেতে পারছিলেন না ঠিকই, কিন্তু সাইকেল চালাতে ভোলেননি। ডেনমার্ক থেকে নিজেই সেই ছবি ইনস্টাগ্রাম স্টোরিতে দিয়েছিলেন তিনি। জিমে গিয়ে ঘাম ঝরানোর অন্যতম বিকল্প সাইক্লিং। সাইকেল চালানোর আলাদা কিছু উপকারিতাও রয়েছে। যা ডাম্বেল তুললে কিংবা ট্রেডমিলে হাঁটলে পাওয়া যায় না।

১) চিকিৎসকেরা জানান, সাইকেল চালানো খুব ভাল শরীরচর্চা। সাইকেল চালালে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে হৃদ্‌রোগের আশঙ্কা কমে। শরীরে রক্ত সঞ্চালনও ভাল হয়।

২) পেশির গঠন মজবুত করতে সাইকেল চালানোর জুড়ি মেলা ভার। বিশেষ করে পায়ের বাড়তি মেদ ঝরাতে নিয়মিত সাইকেল চালালে উপকার পাওয়া যায়।

৩) সাইকেল চালালে যে শুধু শরীর ভাল থাকে, তা নয়। সাইক্লিং করলে ভাল হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে মানসিক ভাবেও শান্ত থাকা যায়।

৪) জিমে যাওয়া পছন্দ না হলে সাইকেল চালানো ভাল বিকল্প হতে পারে। সাইক্লিং করলে ওজন ঝরে যায় সহজেই। তবে নিয়মিত চালাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cycling Health Meera Kapoor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE