Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Pregnancy

Miracle pregnancy: অন্তঃসত্ত্বা অবস্থায় সঙ্গম করলে আবারও গর্ভধারণ করা যায়! ঘটল এমনই

৩০ বছর বয়সি কারা উইনহোল্ডের অন্তঃসত্ত্বা অবস্থায় পুনরায় গর্ভবতী হয়েছেন। চিকিৎসকদের পরিভাষায় এই পরিস্থিতিকে বলা হয় ‘সুপার ফেটেশন’।

তিন বার গর্ভপাতের পর কারা যমজ সন্তানের জন্ম দিয়েছেন।

তিন বার গর্ভপাতের পর কারা যমজ সন্তানের জন্ম দিয়েছেন। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৯:৪১
Share: Save:

অনেকে মনে করেন অন্তঃসত্ত্বা অবস্থায় সঙ্গম করলে পুরনায় গর্ভধারণের ঝুঁকি থাকে না। কিন্তু চিকিৎসকদের মতে এই সম্ভাবনা খুব অল্প হলেও একেবারে উড়িয়ে দেওয়া যায় না। এমনটা কিন্তু ঘটেছে, ৩০ বছর বয়সি কারা উইনহোল্ডের সঙ্গে। তিনি অন্তঃসত্ত্বা অবস্থায় পুনরায় গর্ভবতী হয়েছেন।

তিন বার গর্ভপাতের পর কারা যমজ সন্তানের জন্ম দিয়েছেন। তবে এই যজম সন্তানের জন্ম কোনও বিস্ময়ের চেয়ে কম না! কারা জানিয়েছেন, অন্তঃসত্ত্বা অবস্থায় প্রথম স্ক্যান করার সময়ে তাঁর গর্ভে একটি সন্তান থাকলেও দ্বিতীয় স্ক্যান করার সময়ে জানতে পারেন, যমজ সন্তানের মা হতে চলেছেন।

চিকিৎসকদের পরিভাষায় এই পরিস্থিতিকে বলা হয়, ‘সুপার ফেটেশন’। এমনটা হয় যখন, প্রথম বার অন্তঃসত্ত্বা হওয়ার কয়েক দিন বা সপ্তাহ বাদে পুনরায় কেউ সঙ্গম করেন।

টেক্সাসবাসী কারার মতে, চিকিৎসকরা তাঁকে জানিয়েছেন, সেই মাসে তিনি হয়েতো দু’বার ডিম্বাণু উৎপাদন করেছিলেন। আর সেই দু’টি ভিন্ন ভিন্ন সময়ে শুক্রাণুর সঙ্গে মিলিত হয়েছে। তাই তাঁর গর্ভে ভিন্ন সময়ে দু’টি ভ্রূণ সঞ্চার হয়েছে।

কারা ও তাঁর কচিকাঁচারা।

কারা ও তাঁর কচিকাঁচারা।

এই ঘটনা খুবই বিরল। সাধারণত মহিলারা প্রতি মাসে একটি করেই ডিম্বাণু উৎপাদন করেন। তাই এক বার অন্তঃসত্ত্বা হয়ে গেলে পুনরায় সেই সম্ভাবনা থাকে না বললেই চলে। তবে ব্যতিক্রমী কিছু ঘটনা থেকেই যায়। কারার ক্ষেত্রেও ঠিক এমনটা হয়েছে। কারা বলছেন, ‘‘পুরোটাই বিস্ময়কর ঘটনা। গর্ভপাতের কারণে যে সন্তানদের হারিয়েছিলাম, তাঁরাই যেন ফিরে এসেছে আমার জীবনে!’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Pregnancy twins
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE