Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Naseeruddin Shah

Naseeruddin Shah: ‘অনোম্যাটোম্যানিয়া’-তে আক্রান্ত নাসিরউদ্দিন শাহ, কী হয় এই সমস্যায়

সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে নিজের মুখেই এই কথা স্বীকার করেছেন বর্ষীয়ান অভিনেতা

‘অনোম্যাটোম্যানিয়া’ কাকে বলে?

‘অনোম্যাটোম্যানিয়া’ কাকে বলে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১৩:৪১
Share: Save:

‘অনোম্যাটোম্যানিয়া’ আক্রান্ত হয়েছেন অভিনেতা নাসিরউদ্দিন শাহ। নেটমাধ্যমে দেওয়া সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে নিজের মুখেই এই কথা স্বীকার করেছেন বর্ষীয়ান অভিনেতা। কিন্তু কী এই ‘অনোম্যাটোম্যানিয়া’?

নাসিরউদ্দিন শাহ

নাসিরউদ্দিন শাহ ছবি: সংগৃহীত

নাসিরউদ্দিনের নিজের কথায়, এটি এমন একটি রোগ যাতে একই শব্দ বা শব্দবন্ধ কোনও কারণ ছাড়াই বার বার বলতে থাকেন কোনও ব্যক্তি। এমনকি, কোনও বাক্য বা কবিতার পঙক্তিও বিনা কারণেই বলে যেতে পারেন কেউ কেউ। অভিনেতা জানান, ব্যক্তিগত ভাবে ব্যাপারটিকে খুব একটা অপছন্দ না করলেও, এর ফলে তিনি কখনওই স্থির থাকতে পারেন না। এমনকি, ঘুমের মধ্যেও পছন্দের কোনও পরিচ্ছেদ বলতে থাকেন তিনি।

বিশেষজ্ঞদের মতে, ‘অনোম্যাটোম্যানিয়া’য় আক্রান্ত কোনও ব্যক্তি তন্ময়তার ফলে কখনও কখনও একই কথা বার বার বলে যেতে পারেন, আবার এমনও হতে পারে যে কোনও নির্দিষ্ট কিছু শব্দ কোনও ভাবেই মনে করতে পারেন না সংশ্লিষ্ট ব্যক্তি। যদিও কেন এমন হয় তা নিয়ে নিশ্চিত না হলেও বিশেষজ্ঞরা কিন্তু জানাচ্ছেন, এই সমস্যা বৃদ্ধি পেলে আক্রান্তের দৈনন্দিন জীবনে প্রভাব পড়তে পারে।


সাধারণত খুব একটা সমস্যা না হলেও অসুবিধা যদি বেড়ে যায় তবে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া জরুরি। সাধারণত ‘অনোম্যাটোম্যানিয়া’র চিকিৎসায় ব্যবহৃত হয় ‘কগনিটিভ বিহেভিওরাল থেরাপি’। এটি একটি বিশেষ ধরনের কাউন্সেলিং। তবে দৈনন্দিন জীবনের অস্বাভাবিক প্রভাব পড়লে অন্যান্য ধরনের চিকিৎসারও প্রয়োজন পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Naseeruddin Shah Disease Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE