Advertisement
০৩ মে ২০২৪
Omega 3 Fatty Acid

ফুসফুসের যাবতীয় সমস্যা মেটাতে পারে ওমেগা-৩, আশার আলো দেখছেন গবেষকরা

ফুসফুস সংক্রান্ত এমন বহু গবেষণায় ওমেগা-৩ ব্যবহার নিয়ে আশার আলো দেখেছিলেন গবেষকরা। তবে কি সত্যিই সমাধানের নতুন কোনও সূত্র বেরোতে চলেছে?

Image of Lung

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৯:৫৫
Share: Save:

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, এমন খাবার খেলে হার্ট ভাল থাকে। রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রিত থাকে, এমনটাই জানতেন সকলে। তবে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্‌থ’-এর সাম্প্রতিক গবেষণা বলছে, ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখতেও এই উপাদানটি যথেষ্ট গুরুত্বপূর্ণ। “ক্যানসার, হার্টের রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ওমেগা-৩ কতটা গুরুত্বপূর্ণ, তা সকলেই জানেন। কিন্তু ফুসফুসের স্বাস্থ্য নিয়ে খুব কম মানুষই চিন্তা করেন। এই গবেষণা সাধারণ মানুষের কাছে ওমেগা-৩ যৌগটির সেই গুরুত্বপূর্ণ দিকটিই তুলে ধরবে,” বলে জানান গবেষণার প্রধান প্যাট্রিশিয়া এ ক্যাসানো।

Image of foods that contains Omega-3

— প্রতীকী চিত্র।

এর আগেও ফুসফুস সংক্রান্ত এমন বহু গবেষণায় ওমেগা-৩ ব্যবহার নিয়ে আশার আলো দেখেছিলেন গবেষকরা। রক্তে ওমেগা-৩ উপাদানটির মাত্রা এবং ফুসফুসের কার্যকারিতা নিয়ে বহু দিন ধরেই পরীক্ষা-নিরীক্ষা চলেছিল। সম্প্রতি আমেরিকায় হওয়া এক সমীক্ষায় অংশ নিয়েছিলেন প্রায় ১৫ হাজার মানুষ। নির্দিষ্ট সময় অন্তর তাঁদের রক্তে ওমেগা-৩-এর মাত্রা কেমন থাকে, তার হিসেব রাখছিলেন গবেষকরা। সঙ্গে ফুসফুস সংক্রান্ত সমস্যায় এই উপাদানটি ঠিক কী রকম ভাবে কাজ করছে, তা-ও দেখেন। এ ক্ষেত্রে বিশেষ ভাবে কার্যকরী ‘ডিএইচএ’ বা ‘ডোকোসাহেক্সাইনয়োইক অ্যাসিড’ নামক ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডটি। খাবারের মধ্যে এই যৌগটি পাওয়া যায় যথেষ্ট পরিমাণে। সামুদ্রিক মাছ, উদ্ভিজ্জ তেল, বাদাম, বিভিন্ন বীজে এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি। তাই নিয়মিত এই খাবারগুলি ডায়েটে রাখতে বলেন চিকিৎসকেরাও।

তবে ফুসফুসের নানাবিধ জটিল রোগের সঙ্গে আদৌ ওমেগা-৩-র কোনও যোগ রয়েছে কি না, সে বিষয়ে নিশ্চিত হয়ে কিছু বলতে গেলে বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Omega 3 Fatty Acid Omega 3 Lung Function
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE