Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Parkinson's disease

Parkinson’s Symptoms in Feet: পা কি বলে দিতে পারবে পার্কিনসন্স আছে কি না

চিকিৎসকরা বলছেন, দূষণের মাত্রা বেড়ে যাওয়া, খাবারে টক্সিনের উপস্থিতি এবং জিনঘটিত কারণে পার্কিনসন্সের মতো রোগের শিকার হতে হচ্ছে।

পার্কিনসন্সের কিছু উপসর্গ পায়েও দেখা দিতে পারে।

পার্কিনসন্সের কিছু উপসর্গ পায়েও দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১৩:১৫
Share: Save:

বয়স ৬০ পেরিয়ে যাওয়ার পরেই মূলত ডিমেনশিয়া, পার্কিনসন্সের মতো রোগের শিকার হন অনেকে। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এখন কমবয়সিদের মধ্যেও পার্কিনসন্স থাবা বসাচ্ছে। দূষণের মাত্রা বেড়ে যাওয়া, খাবারে টক্সিনের উপস্থিতি এবং জিনঘটিত কারণে এই পার্কিনসন্সের মতো রোগের শিকার হতে হচ্ছে। এটি এক ধরনের স্নায়ুর অসুখ। এই রোগে স্নায়ুকোষ বা নিউরোন মারা যেতে পারে। ফলে ব্যাহত হয় স্নায়বিক কার্যকলাপ, নড়াচড়ার উপর ক্রমেই নিয়ন্ত্রণ হারাতে থাকেন রোগী। প্রাথমিক ভাবে ওষুধের মাধ্যমে কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও সাধারণত সম্পূর্ণ নিরাময় সম্ভব নয় এই রোগে।

ধীরে ধীরে হাত-পায়ে অনিচ্ছাকৃত কম্পন দেখা দেওয়া, হাঁটাচলা শ্লথ হয়ে যাওয়া, পেশি ক্রমশ শক্ত হয়ে আসা, কথা বলার সময়ে কথা জড়িয়ে যাওয়া— এইগুলি পার্কিনসন্সের প্রাথমিক কয়েকটি উপসর্গ। তবে এগুলি ছাড়াও পার্কিনসন্সের কিছু উপসর্গ পায়েও দেখা দিতে পারে।

পায়ের কোন উপসর্গ বলে দেবে আপনি পার্কিনসন্সের শিকার?

১) পায়ের পেশিতে হঠাৎ টান ধরা, পেশি শক্ত হয়ে যাওয়া।

২) গোড়ালি ফুলে যাওয়া।

৩) শুধু পা নয়, পার্কিনসন্স হলে গোটা পা ফুলে যেতে পারে। পা ফুলে যাওয়ার ফলে জুতো পরতেও সমস্যা হয় অনেকের। সে ক্ষেত্রে চিকিৎসকরা সব সময়েই পায়ে এঁটে থাকে এমন জুতো না পরে হাওয়াই চপ্পল বা ওই ধরনের খোলামেলা কোনও জুতো পরার পরামর্শ দিয়ে থাকেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Parkinson's disease Symptoms Parkinson
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE