Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Brain Surgery

মস্তিষ্কে চলছে জটিল অস্ত্রোপচার, তার মধ্যে ন’ঘণ্টা স্যাক্সোফোনে প্রেমের গান বাজালেন রোগী

স্যাক্সোফোনে ১৯৭০ সালের বিখ্যাত চলচ্চিত্র ‘লাভ স্টোরি’-র থিম গান এবং ইটালির জাতীয় সঙ্গীত বাজিয়ে দীর্ঘ ন’ঘণ্টার এই অস্ত্রোপচার করা হয়।

স্যাক্সোফোনে ১৯৭০ সালের বিখ্যাত চলচ্চিত্র ‘লাভ স্টোরি’-র থিম গান  বাজাচ্ছেন রোগী।

স্যাক্সোফোনে ১৯৭০ সালের বিখ্যাত চলচ্চিত্র ‘লাভ স্টোরি’-র থিম গান বাজাচ্ছেন রোগী। ছবি : ইনস্টাগ্রামের পাতা থেকে।

সংবাদ সংস্থা
রোম শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৫:৩০
Share: Save:

এক দিকে চলছে মস্তিষ্কের জটিল অস্ত্রোপচার, অন্য দিকে স্যাক্সোফোনে একটানা বেজে চলেছে ‘হোয়্যার ডু আই বিগিন’। টানা ৯ ঘণ্টা অস্ত্রোপচার চলাকালীন এই গান বাজিয়ে গেলেন রোগী নিজেই।

রোমের পাইডেইয়া আন্তর্জাতিক হাসপাতালে মস্তিষ্কের জটিল অস্ত্রোপচার জন্য ভর্তি হয়েছিলেন বছর ৩৫-এর এক যুবক। পেশায় স্যাক্সোফোন বাদক।

হাসপাতালের প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, অস্ত্রোপচার চলাকালীন তাঁর স্নায়ুর কার্যকলাপ যাতে ঠিক থাকে, তা নিশ্চিত করতেই চিকিৎসকরা অজ্ঞান করার কোনও ওষুধ দেননি।

স্নায়ু চিকিৎসক এবং ১০ সদস্যের চিকিৎসক দলের প্রধান ক্রিশ্চিয়ান ব্রগনা জানিয়েছেন, প্রত্যেক মানুষের মতোই প্রত্যেকটি মস্তিষ্কের গঠন এবং কার্যকলাপ আলাদা। তাই সব রোগীর ক্ষেত্রে একই নিয়ম খাটে না। তিনি বলেন, ‘‘সারা শরীরের কার্য নির্বাহকারী স্নায়ু মস্তিষ্কের সঙ্গে সম্পর্কযুক্ত। তাই অস্ত্রোপচার চলাকালীন স্নায়ুতন্ত্রের সঙ্গে জড়িত কাজগুলি রোগী ঠিক ভাবে করতে পারছেন কি না, তা দেখা জরুরি। কথা বলা, নড়াচড়া করা, মনে রাখা এবং সংখ্যা গোনার মতো কাজ ঠিক ভাবে করতে পারছেন কি না, তা দেখার জন্যই এ ক্ষেত্রে রোগীকে অজ্ঞান করা হয়নি।’’

অস্ত্রোপচারের আগেই ওই ব্যক্তি জানিয়েছিলেন, তিনি স্যাক্সোফোন বাজাতে পারেন। তাঁর এই ক্ষমতাকে কাজে লাগিয়েই চিকিৎসকরা পরীক্ষামূলক ভাবে মস্তিষ্কের স্নায়ুর কার্যকলাপের উপর লক্ষ্য রাখছিলেন। স্যাক্সোফোনে ১৯৭০ সালের বিখ্যাত চলচ্চিত্র ‘লাভ স্টোরি’-র থিম গান এবং ইটালির জাতীয় সঙ্গীত বাজিয়ে দীর্ঘ ন’ঘণ্টার এই অস্ত্রোপচার করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brain Surgery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE