Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Covid Long Term Effects

কাশি, শ্বাসকষ্ট বারোমাসের সঙ্গী! আবহাওয়া পরিবর্তন, না কি নেপথ্যে রয়েছে অন্য কিছু?

ফুসফুস সংক্রান্ত সমস্যায় চিনা এবং ইউরোপীয়দের চেয়ে কয়েক গুণে বেশি আক্রান্ত হয়েছেন ভারতীয়েরা। কারও কারও ফুসফুস এমন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যে, তা আর কোনও দিন স্বাভাবিক হওয়ার নয়।

Image of Lung

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৫
Share: Save:

গরম থেকে ঠান্ডা, আবার ঠান্ডা থেকে গরম। আবহাওয়ার পরিবর্তনে খুসখুসে কাশি, অ্যালার্জিজনিত সর্দি বা জ্বরে আক্রান্ত হন অনেকেই। এই সময়ে বাতাসে নানা রকম ভাইরাসের আনাগোনা বেড়ে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে রোগের প্রকোপ বাড়ে। তবে এই ধরনের সমস্যা সারা বছর ধরে চলার কথা নয়। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, খুসখুসে কাশি, সর্দিজ্বর এবং শ্বাসকষ্টের সমস্যা বেশি প্রভাব বিস্তার করেছে ভারতীয়দের ফুসফুসে। ভেলোরের ক্রিশ্চান মেডিক্যাল কলেজের গবেষকেরা এই তথ্য প্রকাশ করেছেন। তাঁরা জানিয়েছেন, ফুসফুস সংক্রান্ত সমস্যায় চিনা এবং ইউরোপীয়দের চেয়ে কয়েক গুণে বেশি আক্রান্ত হয়েছেন ভারতীয়রা। কারও কারও ফুসফুস এমন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যে, তা আর কোনও দিন স্বাভাবিক হওয়ার নয়।

তবে, কোভিড সেরে যাওয়ার মাস দুয়েক পর ফুসফুসের কার্যক্ষমতা এবং বেশ কিছু রক্ত পরীক্ষা করার পর নানা ধরনের সমস্যা ধরা পড়েছে। যা চিকিৎসকদের কাছেও বেশ চিন্তার। দেখা গিয়েছে, বাতাস থেকে অক্সিজেন নিয়ে তা রক্তবাহিকার মধ্যে স্থানান্তরিত করার ক্ষমতা কমেছে প্রায় ৪৪ শতাংশ মানুষের। শ্বাসযন্ত্র বা ফুসফুস সংক্রান্ত সমস্যা দেখা গিয়েছে ৩৫ শতাংশের মধ্যে। শ্বাস নেওয়া এবং ছাড়ার যে স্বাভাবিক প্রক্রিয়া, তা-ও ব্যাহত হয়েছে ৮.৩ শতাংশ মানুষের। কোভিড থেকে সেরে ওঠার পরেও ভারতীয়দের মধ্যে এর প্রকোপ দীর্ঘায়িত হওয়ার কারণ হল কোমর্বিডিটি। যা ইউরোপীয় এবং চিনাদের মধ্যে অনেকটাই কম। বেশির ভাগ ভারতীয়ই উচ্চ রক্তচাপ এবং ডায়াবিটিসের মতো রোগে আক্রান্ত। আর এই কারণেই অন্যান্যদের তুলনায় ভারতীয়দের শ্বাসযন্ত্র বা ফুসফুস সংক্রান্ত সমস্যা জটিল রূপ নিচ্ছে বলে মনে করছেন ক্রিশ্চান মেডিক্যাল কলেজের চিকিৎসক ডিজে ক্রিস্টোফার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Lung Diseases
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE