Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kidney stone

উদ্দাম যৌনতায় কিডনির পাথর সহজে দেহের বাইরে বেরিয়ে যায়? কী বলছে নয়া গবেষণা?

‘জার্নাল অব সেক্সুয়াল মেডিসিন’ নামের একটি বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত ইন্দোনেশিয়ার চিকিৎসকদের একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, শারীরিক মিলন ও স্বমেহনে সহজে বেরিয়ে যায় কিডনির পাথর।

কিডনির পাথর বার করার নয়া পন্থা?

কিডনির পাথর বার করার নয়া পন্থা? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১৬:৪৬
Share: Save:

কিডনির একটি বড় সমস্যা ‘রেনাল ক্যালকুলি’। সহজ ভাষায় একেই কিডনির পাথর বলে। পাথর বড় হয়ে গেলে গুরুতর সমস্যা দেখা দিতে পারে। সে ক্ষেত্রে অস্ত্রোপচার করা ছাড়া উপায় থাকে না। কিন্তু পাথর যদি খুব ছোট হয় তবে চিকিৎসকরা পরামর্শ দেন প্রচুর পরিমাণ জল পান করতে। যাতে মূত্রের মধ্যে দিয়ে দেহের বাইরে বেরিয়ে যায় সেই পাথর। তবে এ বার এক দল চিকিৎসক দাবি করলেন, এই ধরনের ক্ষুদ্রাকৃতি পাথর বার করার আরও একটি উপায় আছে— যৌনতা!

‘জার্নাল অব সেক্সুয়াল মেডিসিন’ নামের একটি বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত ইন্দোনেশিয়ার চিকিৎসকদের একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, শারীরিক মিলন কিংবা স্বমেহনে সহজে বেরিয়ে যেতে পারে কিডনির পাথর। তবে তার জন্য সপ্তাহে অন্তত তিন থেকে চার বার সঙ্গম কিংবা স্বমেহন করতে হবে রোগীকে, দাবি চিকিৎসকদের। যৌন মিলনে জনন অঙ্গ ও সন্নিহিত অঞ্চলের পেশি শিথিল হয় বলেই পাথর নির্গমন অপেক্ষাকৃত সহজ হয় বলে মত চিকিৎসকদের।

পাথর যদি খুব ছোট হয় তবে চিকিৎসকরা পরামর্শ দেন প্রচুর পরিমাণ জল পান করতে।

পাথর যদি খুব ছোট হয় তবে চিকিৎসকরা পরামর্শ দেন প্রচুর পরিমাণ জল পান করতে। প্রতীকী ছবি

যৌনতা ও কিডনির পাথরের মধ্যে কোনও সম্পর্ক আছে কি না, তা জানতে ইন্দোনেশিয়ার এয়ারলাঙ্গা বিশ্ববিদ্যালয়ের কিডনির চিকিৎসকদের একটি দল এই গবেষণাটি চালান। ৪০৬ জন অংশ নেন এই গবেষণায়। চিকিৎসকদের দাবি, যাঁরা সপ্তাহে তিন থেকে চার বার স্বমেহন করেছেন কিংবা যৌন মিলনে লিপ্ত হয়েছেন, তাঁদের ক্ষেত্রে কিডনির পাথর নির্গমনের হার ৫.৭ শতাংশ বেশি। পাশাপাশি পাথর নির্গমনের বেগও দ্রুততর। নিয়মিত যৌন মিলনে লিপ্ত হওয়া ব্যক্তিদের ৬২ শতাংশই জানিয়েছেন, মিলনের ফলে অনেকটাই কমেছে কিডনির পাথর থেকে তৈরি হওয়া ব্যথার সমস্যাও।

তবে গোটা বিষয়টি নিয়ে এখনও আরও গবেষণা দরকার বলেই মনে করছেন চিকিৎসকরা। পাশাপাশি তাঁদের সতর্কবার্তা, এই ধরনের সমস্যা দেখা দিলে আগে চিকিৎসকের পরামর্শ না নিয়ে কোনও কাজ করা অনুচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kidney stone Physical Intimacy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE