Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Dementia

Brain Health: বয়স বাড়তেই ভুলে যাচ্ছেন অনেক কথা? রোজের কোন খেলায় লুকিয়ে আছে সমাধান

জানেন কি সহজ কিছু খেলা নিয়মিত খেললে অনেকটাই প্রতিরোধ করা যেতে পারে ভুলে যাওয়ার সমস্যা।

খেলা শুধু খেলা নয়

খেলা শুধু খেলা নয় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ১৫:৫৯
Share: Save:

বয়স যত বাড়ে, ততই ক্ষয় হতে থাকে স্নায়ুকোষের। ফলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে ভুলে যাওয়ার সমস্যা। কিছু ক্ষেত্রে দেখা দিতে পারে স্নায়ুবৈকল্য ও স্মৃতিভ্রংশের সমস্যা। কিন্তু জানেন কি সহজ কিছু খেলা নিয়মিত খেললে অনেকটা প্রতিরোধ করা যেতে পারে এই ধরনের সমস্যা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, শব্দছককের মতো খেলা নিয়মিত খেললে অনেকটাই দূরে থাকে স্নায়ুর ক্ষয় সংক্রান্ত সমস্যা। বিশেষজ্ঞরা বলছেন, বয়স বাড়ার সঙ্গে অধিকাংশ কোষ ও কলাই ভেঙে যেতে থাকে। সক্রিয় ভাবে এই ক্ষয় প্রতিরোধ না করলে অচিরেই দ্রুত বুড়িয়ে যায় মানুষ। মস্তিস্ক ও স্নায়ুকোষও এর ব্যতিক্রম নয়।

বিশেষজ্ঞরা বলছেন শব্দকোষের মতো খেলা নিয়মিত খেললে মানুষের অজান্তেই সক্রিয় থাকে মস্তিস্ক। মস্তিষ্কের কোষকে বলা হয় নিউরোন। নিয়মিত এই ধরনের খেলা খেললে এই কোষগুলির স্বাস্থ্য ভাল থাকে। নতুন নিউরনও গঠিত হয়। ফলে বৃদ্ধি পায় স্নায়ু সংযোগ। স্নায়ু সংযোগ বৃদ্ধি পেলে ভাল থাকে স্মৃতিশক্তি। বিশেষজ্ঞদের আরও দাবি, কম বয়স থেকেই যদি এই ধরনের খেলা নিয়মিত খেলার অভ্যাস থাকে, তবে বেশি বয়সে স্মৃতিশক্তি হ্রাস পাওয়ার আশঙ্কা অনেকটাই কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dementia Word Game
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE